বইমেলায় কামরুন্নাহার দিপার কিশোর উপন্যাস ‘পিক্কিন’

ধ্রুব এষের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ‘কাকাতুয়া’।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 06:52 AM
Updated : 11 Feb 2024, 06:52 AM

বাড়ির নাম ‘পলি ভিলা’। পিক্কিনদের গ্রামের বাড়ি। বিশ বছর পর ঢাকার বাসা ছেড়ে দাদি, পিক্কিন আর তার অসুস্থ বাবাকে নিয়ে একেবারে গ্রামে চলে এসেছেন। না এসে তাদের আর উপায় ছিল না।

শহুরে পরিবেশে বেড়ে ওঠা সাত বছরের পিক্কিন গ্রামে এসে অনেক কিছুই নতুন করে শিখছে। পিক্কিন এমন এক মেয়ে যে সবকিছুতেই ইতিবাচক দিক খুঁজে বের করে, নতুন সবকিছুকেই স্বাগত জানাতে পারে। সড়ক দুর্ঘটনায় মাকে হারিয়ে, অসুস্থ বাবাকে নিয়েও সে ভালো থাকার চেষ্টা করে।

তাই গ্রামে তার বেশ লাগছে। এখানেই পরিচয় হয় এক বৃদ্ধার সঙ্গে। যিনি নিজের নাম বলেন পিক্কিন, ছোট পিক্কিনকে ‘উপিল পেরি’ নামে এক রাজকথকের গল্প শোনান। তেমন অদ্ভুত গল্প পিক্কিন আগে কখনও শোনেনি। আচ্ছা বৃদ্ধা পিক্কিন ছোট পিক্কিনকে কেন এমন অদ্ভুত গল্প শোনাচ্ছেন? এমনিতে? নাকি গভীর কোনো কারণ আছে?  

এ প্রশ্নের উত্তর পেতে পড়তে হবে কামরুন্নাহার দিপার কিশোর উপন্যাস ‘পিক্কিন’। ধ্রুব এষের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ‘কাকাতুয়া’।

লেখক কামরুন্নাহার দিপা বলেন, “পিক্কিনে আমি দেখাতে চেয়েছি এক কিশোরীর মনোবল। সে সব পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে সহজে। অন্য ভুবনের একজন এসে যখন তাকে দুঃখের গল্প শোনায়, তখন সে মনোযোগ দিয়ে শোনে। অন্যের পতন, উত্থান থেকে শিক্ষা নেয়- মানুষের জীবনে ধৈর্য ধরলে, বিপদের মেঘ কেটে উজ্জ্বল দিন আসবেই।”

প্রকাশক নুবাহা আজকিয়া বলেন, “দিপার ‘পিক্কিন’ দারুণ এক গল্প। মাত্র সাত বছরের মেয়ে পিক্কিন যে বুদ্ধিমত্তা ও দূরদর্শিতার মধ্য দিয়ে আবর্তিত হয়, তা আমাদের ছেলেমেয়েদের জন্য অনুপ্রেরণার। একইসঙ্গে গল্পের ভেতর আরেক গল্প তৈরি করার সুনিপুণ কৌশলে লেখক পিক্কিনকে করে তুলেছেন মোহনীয়। শিশু-কিশোরদের মেধাকে শানিত করবে বইটি।”

কামরুন্নাহার দিপার লেখা আরও কিছু বই হলো- নদীকেন্দ্রিক উপন্যাস ‘আলারীঘাট’, কিশোর উপন্যাস ‘মানতাসার জঙ্গলে’ এবং গল্পের বই ‘ভাতের কেচ্ছা’। শিশুকিশোরদের বই পড়ার অভ্যাস গড়ে তোলার বিষয়ে জোর দিতে চান তিনি।

দিপা বলেন, “পাঠক নেই বলে যে হাহাকারের কথা শুনি, তার দায়ভার কি আমাদের উপরও বর্তায় না! আমরা বড়রা তেমন পড়ার সুযোগ পাই না, তাই শিশুকিশোরদের পরামর্শ দিতে পারি না, তাদের কোনটা কোন বয়সে ভালো লাগবে। বইমেলায় নিজেদের সঙ্গে সঙ্গে বাড়ির শিশুকিশোরদের জন্যও বই কেনার বাজেট রাখুন। দেখবেন আমরা যে উন্নত দেশের চিন্তা করি, যেমন পরিশীলিত মানুষ প্রত্যাশা করি তারা আমাদের ঘর থেকেই আসবে।”

বইমেলায় ৬২২ নাম্বার কাকাতুয়া স্টলে কিশোর উপন্যাস ‘পিক্কিন’ পাওয়া যাচ্ছে। বইটির মুদ্রিত মূল্য ১৯০ টাকা।