আলিয়ঁস ফ্রঁসেজে ফারুকীর ‘জেন্টল গ্রাস’

২৪টি ভাস্কর্য ও নয়টি চারকোল ড্রইংসহ মোট ৩৫টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2022, 05:24 PM
Updated : 19 August 2022, 05:24 PM

ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে শুক্রবার শুরু হয়েছে শিল্পী আনিসুজ্জামান ফারুকীর ‘জেন্টল গ্রাস' শিরোনামে ভাস্কর্য ও ড্রইং প্রদর্শনী, যাতে মোট ৩৫টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা আর্টকন প্রকাশিত 'জেন্টল গ্রাস' শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচনও করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আলিয়ঁস ফ্রঁসেজ জানিয়েছে, প্রদর্শনীতে ২৪টি ভাস্কর্য ও নয়টি চারকোল ড্রইং স্থান পেয়েছে। আগামী ৩০ অগাস্ট পর্যন্ত সোম থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য এ আয়োজন উন্মুক্ত থাকবে। তবে রোববার সাপ্তাহিক বন্ধ।

অনুষ্ঠানে অধ্যাপক লালারুখ সেলিম বলেন, “ফারুকীর প্রদর্শনীর কাজগুলো জল ও বাতাসের ছন্দে দোদুল্যমান। ছন্দায়িত বক্র রেখার সাথে ধাতব পাতের আকার ও গড়নের সংবেদনশীল সমন্বয়, যেন সমুদ্রের ঢেউ আর বাতাসের স্পর্শ বয়ে নিয়ে আসে। রেখা ও আকারের মেলবন্ধনে নির্মিত হয় নিখুঁত ভারসাম্য।”

প্রকৃতির শক্তি ও জৈব গড়নের মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া ফারুকীর কাজে ছন্দায়িত রূপে উপস্থাপিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “উপকরণ ব্যবহারে সংবেদনশীলতা ফারুকীর ভাস্কর্যের বৈশিষ্ট্য। ধাতব মাধ্যমেই এই ভাস্কর্যগুলো নির্মিত হয়েছে। তার সাথে কাঠ কয়লায় করা কিছু চিত্রকর্ম, যেগুলি তার ভাস্কর্যেও সংবেদনশীলতার অনুভূতিকেই প্রতিফলিত করে।”

শিল্পী আনিসুজ্জামান ফারুকী ১৯৯৩ সালে কক্সবাজারের মহেশখালীতে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগ থেকে ২০১৫ সালে স্নাতক এবং ২০১৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

আর্টকন ও স্টুডিও থ্রির সহযোগিতায় চলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভাস্কর হামিদুজ্জামান খান, অধ্যাপক মানস চৌধুরী।