মাহি, সাইমন, আদরের ‘সর্বোচ্চ চেষ্টার’ সিনেমা ‘লাইভ’

“আমি এর আগে কোনো ছবিতে এত পরিশ্রম করিনি,” বলেছেন মাহিয়া মাহি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2022, 05:57 PM
Updated : 7 Sept 2022, 05:57 PM

শামীম আহমেদ রনি পরিচালিত সিনেমা ‘লাইভ’ মুক্তি পাচ্ছে শুক্রবার। এতে অভিনয় করেছেন মাহিয়া মাহি, সাইমন সাদিক, আদর আজাদ, শিবা শানু।

মুক্তি উপলক্ষে বুধবার রাতে মগবাজারে এক সংবাদ সম্মেলনে সিনেমাটির কলাকুশলীরা ছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক নিপুণ আক্তার।

লাইভের অভিনয়শিল্পীরা তাদের ‘সর্বোচ্চ’ দিয়ে অভিনয় করেন বলে জানিয়েছেন পরিচালক শামীম আহমেদ রনি।

তিনি বলেন, “মাহি, সাইমন ও আদর তিনজনের সঙ্গেই আমার প্রথম কাজ। মাহি-সাইমনের কাজ সম্পর্কে আমার আগে থেকেই ধারণা আছে। আদরকে শিবা শানু ভাইয়ের কথায় নেওয়া। ওকে নিয়ে আমার একটু ভয় ছিল। কিন্তু শুধু ও নয়, তিনজনই তাদের সর্বোচ্চ দিয়ে ছবিটাতে অভিনয় করেছেন।”

‘সর্বোচ্চ চেষ্টা’র ব্যাখ্যায় এই নির্মাতা বলেন, “মাহিকে এ ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার আগে শর্ত দেওয়া ছিল ঘুমানো যাবে না, সে কিন্তু দুদিন না ঘুমিয়ে কাজ করেছে। কারণ না ঘুমানোর ফলে মানুষের চেহারা যেরকম হয়, সেরকমটা আমাদের দরকার ছিল। সে তার সর্বোচ্চ ডেডিকেশন দিয়েছে। আমি বলবো মাহি, সাইমন ও আদর তাদের সর্বোচ্চটা দিয়েছে এ ছবিতে।”

শুটিংয়ের অভিজ্ঞতা নিয়ে মাহি বলেন, “শুটিংয়ের জায়গাটাকে পলিথিন দিয়ে এমনভাবে আইসোলেটেড করা হয়েছিল, যাতে আমরা নিঃশ্বাস নিতে না পারি। বেশ কষ্ট করে আমরা কাজটা করেছি। দুদিন ঠিকঠাক ঘুমাতে পারি নাই। টানা শুটিং করেছি। একটু ফাঁক পেলে যে যার মতো করে ফ্লোরে ঘুমিয়েছি। আমি এর আগে কোনো ছবিতে এত পরিশ্রম করিনি।”

সিনেমাটা দেখে দর্শক ‘খুশি’ হবেন বলে আশা করছেন মাহি।

“যখন আমরা ক্যামেরার সামনে দাঁড়াই, একটা সংলাপ বলি- তখনই বুঝি সিনেমাটা কেমন হবে। ওই জায়গা থেকে বলব, খুব ভালো ছবি ‘লাইভ’। আমার মনে হয় না এরকম কাজ আমি আগে করছি। দর্শক ছবিটা দেখলে খুবই ভালো লাগবে।”

চার বছর পর সাইমনের কোনো সিনেমা মুক্তি পাচ্ছে। তাই তিনি চেয়েছিলেন আরেকটু প্রচার-প্রচারণা।

সাইমন বলেন, “আমার এ মুহূর্তে ৮টি ছবি সেন্সর হয়ে আছে। এর মধ্যে এটি অন্যতম ছবি, যেটি নিয়ে আমি খুবই আশাবাদী। অনেক ভালো একটা ছবি হয়েছে।”

“এ ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার পর অনেকেই আমাকে এতে অভিনয় করতে মানা করেছিল। তাদের যুক্তি ছিল, এ ছবিতে হিরোইজম দেখানো জায়গা নেই। কিন্তু আমি বলেছিলাম, আমি হিরোইজম চাই না, অভিনয়ের জায়গা আছে কিনা আমি সেটা চাই। আমি কৃতজ্ঞ পরিচালক আমাকে অভিনয়টা করার সুযোগ দিয়েছেন।”

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, “সিনেমার জোয়ার শুরু হয়েছে। এখন ভালো ছবি মুক্তি পেলে এ জোয়ার ধরে রাখা যাবে।

“আমি শুনেছি ছবিটা খুবই ভালো হয়েছে। শিল্পীদের ডেডিকেশনের কথাও শুনেছি। শিল্পীরাও যে চলচ্চিত্র নির্মাণের অংশ তার প্রমাণ এই ছবি। দর্শক দলে দলে হলে গেলেই তাদের এই পরিশ্রম সার্থক হবে।”

একটি সিনেমা খুব সহজেই ব্যবসা সফল করা সম্ভব বলে মনে করেন ঢালিউডে অনেক ব্যবসা সফল, এমনকি সফলততম সিনেমার অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

“আমাদের ১৬ কোটি মানুষ। তার মধ্যে তিন কোটি মানুষ যদি একটা সিনেমা দেখে সেই সিনেমা ব্যবসা সফল হতে বাধ্য। আমাদের তিন কোটি মানুষকে হলে নিয়ে আসতে হবে।”

‘লাইভ’ প্রযোজনা করেছে শাপলা মিডিয়া। তারা জানিয়েছে, ২০টির মতো প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।