এশিয়া কাপের দল ঘোষণার বাড়তি সময় পেল বাংলাদেশ

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানালেন, আগামী বৃহস্পতিবার দল ঘোষণা করতে চান তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2022, 01:46 PM
Updated : 6 August 2022, 01:46 PM

নতুন অধিনায়ক ঠিক করতে না পারায় আটকে ছিল এশিয়া কাপের জন‍্য বাংলাদেশের দল ঘোষণা। এর মধ‍্যে বেশ কয়েকজন খেলোয়াড় চোটে পড়ায় আরও জটিল হয়েছে পরিস্থিতি। টুর্নামেন্টের জন‍্য নির্ধারিত সময়ে দল ঘোষণা করতে পারছে না বাংলাদেশ। এসিসির কাছে তাই বাড়তি সময় চেয়েছে বিসিবি।

টি-টোয়েন্টি সংস্করণে হতে যাওয়া এবারের এশিয়া কাপের জন‍্য দল ঘোষণার শেষ সময় সোমবার।

বিসিবি প্রধান নাজমুল হাসান গত ৪ অগাস্ট বোর্ডের সভা শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন, দল গঠনের কাজ প্রায় শেষ। অধিনায়ক ঠিক করার পর নির্ধারিত সময়সীমার আগেই ঘোষণা করা হবে এশিয়া কাপের দল।

তবে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, একের পর এক খেলোয়াড়দের চোট পাওয়ায় দল ঘোষণার জন‍্য বাড়তি সময় চেয়েছেন তারা।

“পরিস্থিতি এখন পাল্টে গেছে। প্রায় সাত-আট জন খেলোয়াড় চোট পেয়েছে। এতগুলো খেলোয়াড়ের বিকল্প পাওয়া তো সহজ নয়। ওরা কী অবস্থায় আছে, সেই রিপোর্টও আমাদের পেতে হবে। তাই আমরা সময় চেয়েছি।”

“আমরা দুই দিন বাড়তি সময় চেয়েছি। বৃহস্পতিবার নাগাদ দল ঘোষণা করব।”

ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে চোট নিয়ে ফেরা মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান ইয়াসির আলি চৌধুরি এখনও ফিট নন পুরোপুরি। এর মধ্যেই বড় ধাক্কা হয়েছে এসেছে লিটন কুমার দাস ও নুরুল হাসান সোহানের চোট।

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে জিম্বাবুয়েতে গিয়ে দ্বিতীয় টি-টোয়েন্টিতে আঙুলে চোট পান সোহান। চিকিৎসার জন্য সিঙ্গাপুর পাঠানো হচ্ছে তাকে। এশিয়া কাপে এই কিপার-ব্যাটসম্যানকে পাওয়া নিয়ে সংশয় আছে যথেষ্টই। এরপর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব‍্যাটিংয়ের সময় টান লাগে লিটনের হ‍্যামস্ট্রিংয়ে। আপাতত তিন থেকে চার সপ্তাহের জন‍্য ছিটকে গেছেন তিনি। তারও এশিয়া কাপে খেলা নিয়ে জেগেছে সংশয়।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলার সময় চোটের কারণে বোলিং পুরো শেষ না করেই মাঠ ছাড়েন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তার চোট খুব গুরুতর নয় বলেই ধারণা করা হচ্ছে। তার পরও সতর্কতা হিসেবে পেসার ইবাদত হোসেন চৌধুরিকে পাঠানো হচ্ছে জিম্বাবুয়েতে।

এই ম্যাচেই ব‍্যাটিংয়ের সময় আঙুলে চোট পান মুশফিকুর রহিম। তার চোট অবশ‍্য গুরুতর কিছু নয়।

চোটে পড়া লিটন ও সোহানের নাম আছে টি-টোয়েন্টি অধিনায়কের জন‍্য বিসিবির করা চার জনের সংক্ষিপ্ত তালিকায়। সেখানে তাদের সঙ্গী সাকিব আল হাসান ও ২০১৯ সালে সাকিব নিষিদ্ধ হওয়ার পর থেকে জিম্বাবুয়ে সিরিজের আগ পর্যন্ত টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ।

জালাল ইউনুস জানালেন, অধিনায়ক এখনও ঠিক করেননি তারা।

“এই বিষয়েও কাজ চলছে। দল ঘোষণার সময় এক সঙ্গেই জানানো হবে অধিনায়কের নাম।”

আগামী ২৭ অগাস্ট সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে এশিয়ার ক্রিকেট শ্রেষ্ঠত্বের লড়াই। ৩০ অগাস্ট আফগানিস্তান ম‍্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের অভিযান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক