চান্দিমাল-ওশাদার ফিফটি, বড় রানের পথে শ্রীলঙ্কা

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে লঙ্কানদের সংগ্রহ ৬ উইকেটে ৩১৫ রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2022, 01:52 PM
Updated : 24 July 2022, 01:52 PM

হেসেই চলেছে দিনেশ চান্দিমালের ব্যাট। একের পর এক দারুণ সব ইনিংস উপহার দিয়ে যাচ্ছেন শ্রীলঙ্কার এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তার ও ওশাদা ফার্নান্দোর ফিফটি এবং বাকিদের ছোট ছোট কার্যকর ইনিংসে পাকিস্তানের বিপক্ষে বড় সংগ্রহের পথে লঙ্কানরা।

গলে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে স্বাগতিকদের রান ৬ উইকেটে ৩১৫। নিরোশান ডিকভেলা খেলছেন ৪২ রানে। উইকেটে তার সঙ্গী অভিষিক্ত দুনিথ ওয়েল্লালাগে।

ইনিংস শুরু করতে নেমে ৩ ছক্কা ও ৪ চারে ঠিক ৫০ রান করেন ওশাদা। চান্দিমালের ব্যাট থেকে আসে ৮০ রান। ২ ছক্কা ও ৯ চারে সাজান তিনি নিজের ইনিংস।

এই নিয়ে টানা চারটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেললেন চান্দিমাল। পাকিস্তানের বিপক্ষে আগের টেস্টে দুই ইনিংসে করেন ৭৬ ও অপরাজিত ৯৪ রান। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে খেলেন ক্যারিয়ার সেরা ২০৬ রানের অপরাজিত ইনিংস।

টস জিতে ব্যাটিংয়ে নেমে রোববার দুই ওপেনারের জুটিতে দারুণ শুরু পায় শ্রীলঙ্কা। দেখেশুনে খেলে প্রথম ঘন্টার কঠিন চ্যালেঞ্জ কাটিয়ে দেন ওশাদা ও দিমুথ করুনারত্নে। তাদের জুটি পঞ্চাশ পেরিয়ে এগিয়ে যায় আরও।

সময়ের সঙ্গে স্পিন সহায়ক হয়ে ওঠা উইকেটে মোহাম্মদ নওয়াজকে ছক্কায় উড়িয়ে ৬৯ বলে ক্যারিয়ারের সপ্তম টেস্ট ফিফটিতে পা রাখেন ওশাদা। পরের বলেই দারুণ এক ডেলিভারিতে লঙ্কান ওপেনারকে কট বিহাইন্ড করেন বাঁহাতি স্পিনে আগের টেস্টে ইনিংসে ৫ উইকেট নেওয়া নওয়াজ। ভাঙ্গে ৯২ রানের উদ্বোধনী জুটি।

কুসল মেন্ডিস মাঠ ছাড়েন রান আউটে কাটা পড়ে। আঘা সালমানের বলে স্ট্রেইট ড্রাইভ করেন করুনারত্নে। বোলারের হাতে লেগে বল ভেঙে দেয় নন-স্ট্রাইক প্রান্তের স্টাম্প। ঠিক সময়ে দাগের ভেতর ঢোকার চেষ্টা করেও পারেননি ব্যাটসম্যান।

কয়েক ওভার পর উইকেট বিলিয়ে আসেন করুনারত্নে। ইয়াসির শাহকে রিভার্স সুইপ করে পয়েন্টে ক্যাচ দেন লঙ্কান অধিনায়ক। শেষ হয় তার ৩ চারে ৪০ রানের ইনিংস।

২৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া শ্রীলঙ্কার হাল ধরেন চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। সাবধানী ব্যাটিংয়ে এগিয়ে যান দুইজন। জমে উঠতে থাকে তাদের জুটি।

শততম টেস্ট খেলতে নামা ম্যাথিউসকে চা বিরতির কয়েক ওভার পর কট বিহাইন্ড করে ফেরান নুমান আলি। ৫ চারে ৪২ রান করা ম্যাথিউসের বিদায়ে ভাঙে ৭৫ রানের জুটি।

৯৯ বলে ২৪তম টেস্ট ফিফটি করা চান্দিমাল আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি গড়েন ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে। নওয়াজের স্পিনে ভাঙে তাদের প্রতিরোধ। উইকেট ছেড়ে বেরিয়ে এসে বড় শট খেলতে গিয়ে শর্ট থার্ড ম্যানে ধরা পড়েন চান্দিমাল।

শেষ বেলায় ধনাঞ্জয়ার স্টাম্প এলোমেলো করে দেন নাসিম শাহ। এক ছক্কা ও ৫ চারে ৪২ রান করে দলকে টানছেন ডিকভেলা। দ্বিতীয় দিনে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলের ইনিংস বাড়ানোর লক্ষ্য থাকবে এই কিপার-ব্যাটসম্যানের।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৮৬ ওভারে ৩১৫/৬ (ওশাদা ৫০, করুনারত্নে ৪০, মেন্ডিস ৩, ম্যাথিউস ৪২, চান্দিমাল ৮০, ধনাঞ্জয়া ৩৩, ডিকভেলা ৪২*, ওয়েল্লালাগে ৬*; হাসান ১২-৩-৪৫-০, নাসিম ১২-৩-৩৪-১, নুমান ২১-২-৬৪-১, সালমান ৬-০-২৫-০, নওয়াজ ১৭-২-৭১-২, ইয়াসির ১৮-১-৬৭-১)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক