পাকিস্তান ম্যাচে আবারও অভিষেকের অনুভূতি হেলসের

ফেরার ম্যাচে দলের জয়ে অবদান রেখে স্বপ্ন সত্যি হওয়ার মতো অনুভূতি হয়েছে ইংলিশ ব্যাটসম্যানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2022, 12:05 PM
Updated : 21 Sept 2022, 12:05 PM

সাড়ে তিন বছরের দীর্ঘ অপেক্ষার পর আবার পরলেন জাতীয় দলের জার্সি। অ্যালেক্স হেলসের জন্য যা বিশেষ এক পাওয়া। পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ম্যাচে দলের জয়ে অবদান রাখতে পেরে ইংলিশ ব্যাটসম্যানের যেন আনন্দের সীমা নেই। বললেন, সবকিছু মিলিয়ে তার মনে আরও একবার দোলা দিয়েছে অভিষেকের অনুভূতি।

পাকিস্তানের বিপক্ষে মঙ্গলবার সিরিজের প্রথম টি-টোয়েন্টি দিয়ে ইংল্যান্ড জাতীয় দলে নতুন অধ্যায় শুরু হয় হেলসের। ফিরেই আগ্রাসী এই ব্যাটসম্যান উপহার দেন দারুণ এক ইনিংস।

করাচিতে স্বাগতিকদের ১৫৮ রান তাড়ায় ইনিংস শুরু করতে নেমে হেলস করেন ৫৩ রান। জয়ের ভিত গড়ে দেওয়া তার ৪০ বলের ইনিংসটি সাজানো ৭ চারে।

হেলসের ফর্ম নিয়ে অবশ্য সংশয় ছিল না। জাতীয় দলে ডাক পাওয়ার আগে ২২ গজে ব্যাট হাতে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট কিংবা অন্যান্য লিগ, ক্রিকেট দুনিয়ার নানা প্রান্তে ২০ ওভারের ক্রিকেটে দাপট দেখাচ্ছিলেন তিনি।

তবুও ইংল্যান্ড দলের দুয়ার হেলসের জন্য বন্ধ থাকার কারণ ছিল শৃঙ্খলা ও বিশ্বাসের ঘাটতি। গভীর রাতে পানশালায় মারামারি থেকে শুরু করে অনেক শৃঙ্খলাভঙ্গের ঘটনায় জড়ান তিনি। তার ক্যারিয়ারে সবচেয়ে বড় ধাক্কা লাগে ২০১৯ বিশ্বকাপের আগে। ড্রাগ পরীক্ষায় ধরা পড়ে জায়গা হারান বিশ্বকাপের দলে।

পাকিস্তান সিরিজের আগে মাঝে আর দলে ফেরা হয়নি তার। বিশেষ করে সেই সময়ের অধিনায়ক ওয়েন মর্গ্যানের কাছে একদমই শেষ হয়ে যায় হেলসের অধ্যায়। তারপর সময় গড়িয়েছে অনেক। নিজেকে শুধরে ফেলেছেন হেলস। জড়াননি আর কোনো শৃঙ্খলাভঙ্গের ঘটনায়।

১৭ বছর পর পাকিস্তান সফরে গেছে ইংল্যান্ড। এই সিরিজের পাশাপাশি টপ অর্ডার এই ব্যাটসম্যানকে রাখা হয়েছে বিশ্বকাপ দলেও। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ জয়ের পর ৩৩ বছর বয়সী হেলস জানালেন তার উচ্ছ্বাসের কথা।

“ইংল্যান্ড দলে ফেরাটা বিশেষ এক অনুভূতি। (গত) তিনটা বছর ছিল যেন চিরকাল। ফেরার ম্যাচে মাঠে নেমেই জয়ী দলের জন্য ফিফটি করা স্বপ্ন সত্যি হওয়ার মতো।”

“খুবই ভালো লাগছে…তবে তিন বছর না খেলে (আন্তর্জাতিক আঙিনায়) ফেরা সবসময়ই চাপের। মনে হচ্ছিল যেন আবারও অভিষেক হলো আমার। তাই রাতটি ছিল বিশেষ।”

প্রথম টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ৭ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচ হবে বৃহস্পতিবার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক