বাণিজ্যমেলায় ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী এসি

এই এসির বিদ্যুৎ সংযোগের সঙ্গে একটি পাওয়ার মিটার বসানো হয়েছে, যেখানে প্রতি মিনিটের বিদ্যুৎ খরচ ও বিলের হিসাব দেখতে পাচ্ছেন দর্শনার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 01:30 PM
Updated : 19 Jan 2023, 01:30 PM

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ওয়ালটনের প্যাভিলিয়নে ‘ইনভার্না’ (এক্সট্রিম সেভার) সিরিজের এসির প্রদর্শনী চলছে, যেখানে একটি পাওয়ার মিটারে প্রতি মিনিটে বিদ্যুৎ খরচ ও বিলের পরিমাণ দেখা যাচ্ছে তাৎক্ষণিকভাবে।

বৃহস্পতিবার কোম্পানির সংবাদ বিজ্ঞপ্তিতে ‘ইনভার্না’ সিরিজের এ এসিকে ‘দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ বিদ্যুৎ সাশ্রয়ী’ হিসেবে দাবি করা হয়েছে।

ইকো মোডে এক টনের এ এসি ব্যবহার করলে ঘণ্টায় বিদ্যুৎ খরচ হচ্ছে ২ দশমিক ১৯ টাকা।

“সেক্ষেত্রে প্রতিদিন ইকো মোডে ৮ ঘণ্টা করে ওয়ালটনের এ এসি চালালে মাসে বিদ্যুৎ খরচ হবে ১০৬ দশমিক ৮ ইউনিট; আবাসিক এলাকায় পুরো মাসে বিল আসবে ৫২৬ টাকা।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইনভার্না’ সিরিজের এই এসি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউটশনের (বিএসটিআই) ৫.৫ স্টার এনার্জি রেটিং প্রাপ্ত।

এবারের বাণিজ্যমেলায় ওয়ালটন সরাসরি পণ্য বিক্রি না করলেও ব্র্যান্ডটির অনলাইন শপ ই-প্লাজা থেকে যে কোনো পণ্য কেনা যাচ্ছে।

এক্ষেত্রে প্যাভিলিয়নে বসে অর্ডার দিলে এসিসহ সব ধরনের পণ্যে ১০ শতাংশ মূল্য ছাড় পাচ্ছেন গ্রাহক। পাশাপাশি গ্রাহকদের জন্য রয়েছে হোম ডেলিভারির সুবিধার পাশাপাশি ফ্রি ইন্সটলেশন সুবিধা।

ওয়ালটন এসি রিসার্চ অ্যান্ড ইনোভেশন বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, ‘ইনভার্না’ (এক্সট্রিম সেভার) সিরিজের এক টনের এসির ইনপুট পাওয়ার ৬৯০ ওয়াট। অর্থাৎ এসিটি চলতে সর্বোচ্চ ৬৯০ ওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে।

“থ্রি ইন ওয়ান কনভার্টার প্রযুক্তি থাকায় এ এসি গ্রাহকের কক্ষের আয়তন অনুযায়ী টন বা বিটিইউ পার আওয়ারে রূপান্তর সুবিধা রয়েছে।”

অ্যাপের মাধ্যমে এসির বিদ্যুৎ খরচ থেকে শুরু করে প্রয়োজনীয় তথ্য স্মার্টফোনেই মনিটর করতে পারবেন গ্রাহকরা বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসিতে এক বছরের রিপ্লেসমেন্টের পাশাপাশি ইনভার্টার, এসির কম্প্রেসরে ১০ বছর পর্যন্ত গ্যারান্টি সুবিধা দিচ্ছে ওয়ালটন।

মেলায় অন্যান্য পণ্যের গৃহস্থালি পণ্যেরও প্রদর্শনীও করছে দেশি ইলেকট্রনিক্স ব্র্যান্ডটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক