মোগাদিশুতে হামলায় সাংসদসহ নিহত ৪

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে সন্দেহভাজন আল শাবাব জঙ্গিদের গুলিতে এক পার্লামেন্ট সদস্য নিহত হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 05:08 AM
Updated : 24 May 2015, 11:25 AM

নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার অজ্ঞাত বন্দুকধারীরা পার্লামেন্ট সদস্য ইউসুফ দিরিরের গাড়ির দিকে গুলি ছুঁড়লে তিনি নিহত হন।

এছাড়া একইদিন আলাদা একটি ঘটনায় চলন্ত গাড়ি থেকে গুলিবর্ষণে দেশটির পরিবহন মন্ত্রণালয়ের তিন কর্মীও নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, দিরিরের গাড়ির সামনে মিনিবাস দাঁড়া করিয়ে ভিতরে থাকা বন্দুকধারীরা গুলি চালায়।

এই ঘটনায় দেশটির আরো একজন পার্লামেন্ট সদস্য আহত হয়েছেন এবং তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

দিরিরের মৃত্যুর প্রতিক্রিয়ায় সোমালি পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ ওসামান জাওয়ারি বলেছেন, “তিনি দীর্ঘদিন ধরে দেশের সেবা করেছেন এবং তিনি একতাবদ্ধ সোমালিয়ার প্রত্যাশী ছিলেন।”

তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

দক্ষিণ সোমালিয়ায় সরকারি বাহিনী ও আল শাবাব জঙ্গিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে বহু মানুষ নিহত হওয়ার মধ্যেই রাজধানী মোগাদিশুতে এসব হামলা হল। সাম্প্রতিক সময়ে দেশটির বেশ কয়েকজন রাজনৈতিক নেতাকে খুন করার ধারাবাহিকতায় দিরিরের হত্যাকাণ্ড হয়েছে বলে মনে করছেন দেশটির পর্যবেক্ষকরা।

গত ফেব্রুয়ারিতে মোগাদিশুর প্রেসিডেন্ট প্রাসাদের কাছে সাংসদ আবদুল্লাহি কায়াদ বারেকে গুলি করে হত্যা করে আল শাবাব। এছাড়া গত বছর দেশটির অন্তত পাঁচজন সাংসদকে খুন করেছিল জঙ্গিগোষ্ঠীটি।

সোমালিয়ার সাংসদদের উপর হামলা চালিয়ে যাওয়ার কথাও জানিয়ে রেখেছে আল শাবাব। 

ওদিকে শনিবার মোগাদিশুর দক্ষিণে মুবারাক গ্রামে আল শাবাব জঙ্গিদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘর্ষে অন্তত ১৭ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।