ইবোলা: ভ্রমণ নিষেধাজ্ঞার পক্ষে নন ওবামা

পশ্চিম আফ্রিকায় ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস ইবোলা নিয়ে যুক্তরাষ্ট্রবাসীদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

>>রয়টার্স
Published : 18 Oct 2014, 02:44 PM
Updated : 18 Oct 2014, 02:44 PM

পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশগুলোতে যাতায়াত নিষিদ্ধ করার সময় এখনো আসেনি বলে মনে করেন তিনি।

ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে গত সাত মাসে সারা বিশ্বে সাড়ে চার হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। যুক্তরাষ্ট্রেও তিনজন ইবোলা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে, যাদের একজন নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা সিয়েরা লিওন, গিনি ও লাইবেরিয়ার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার পরামর্শ দিয়েছেন। ওবামা সরাসরি এর বিরোধিতা না করলেও এখনই এমন সিদ্ধান্তে যাচ্ছেন না বলেই তার কথা শুনে মনে হয়েছে।

ওবামা বলেন, “পশ্চিম আফ্রিকা থেকে আমরা নিজেদের একেবারে বিচ্ছিন্ন করে ফেলতে পারি না।”

ওবামার যুক্তি ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে সবকিছু আরো খারাপ দিকে মোড় নেবে। এটা করা হলে স্বাস্থ্যকর্মী ও ত্রাণকর্মীদের ওই অঞ্চলে যাতায়াত কঠিক হয়ে যাবে।

বর্তমান পরিস্থিতিতে মানুষজন পশ্চিম আফ্রিকাকে এড়িয়ে চলছে। ভ্রমণে নিয়েধাজ্ঞা আরোপ করা হলে সেটা মানুষের এই চেষ্টাকে আরো উৎসাহ যোগাবে।

“বিশ্বের একটি পুরো অঞ্চলকে আবদ্ধ করে ফেলার চেষ্টা…. যদি সেটা সম্ভবও হয়, তারপর সেটা আসলে পরিস্থিতিকে আরো খারাপই করে ফেলবে।”

ইবোলার বিরুদ্ধে দীর্ঘসময় ধরে যুদ্ধ চালিয়ে যেতে হবে বলে মনে করেন ওবামা। এই যুদ্ধ শেষ হওয়ার আগে আমেরিকাতে ইবোলা সংক্রমণের বিচ্ছিন্ন আরো কিছু ঘটনা দেখতে হতে পারে বলে আশঙ্কা তার।

রোগটির বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার সতর্ক রয়েছে জানিয়ে ওবামা বলেন, “এটা একটি কঠিন রোগ। তবে এটা নিয়ে আমরা দেশজুড়ে আতঙ্ক বা ভয় ছড়িয়ে পড়তে দিতে পারি না।”