জলবায়ু পরিবর্তন: দায় স্বীকার করে দায়িত্ব নিতে আগ্রহী যুক্তরাষ্ট্র

বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ কার্বন নির্গমনকারী দেশ হিসাবে যুক্তরাষ্ট্র জলবায়ু সঙ্কট সৃষ্টির দায় স্বীকার করে নিয়ে এ সমস্যা সমাধানের দায়িত্ব নিতে আগ্রহী বলে জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2015, 04:07 PM
Updated : 30 Nov 2015, 04:08 PM

তবে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে গিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করারও প্রয়োজন নেই বলে জানান তিনি।

সোমবার প্যারিসের জলবায়ু সম্মেলনের ভাষণে ওবামা জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকি অন্য যে কোনো সময়ের চেয়ে এ শতাব্দীতে আরও মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে উল্লেখ করেন ওবামা।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এবং দ্বিতীয় সর্বোচ্চ কার্বন নির্গমনকারী দেশ। এ দেশের নেতা হিসেবে আমরা শুধুমাত্র এ সমস্যা সৃষ্টির জন্য আমাদের দায় স্বীকার করছি না বরং এ সমস্যা সমাধানে নিজেদের দায়িত্ব গ্রহণেও আমরা আগ্রহী।”

এবারের জাতিসংঘ জলবায়ু সম্মেলন বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি নিয়ন্ত্রণের বৈশ্বিক চেষ্টায় ‘নতুন মোড়’ পরিবর্তন ঘটাতে পারে বলেও আশা প্রকাশ করেন ওবামা।

১৫০ টিরও বেশি নেতাদের অংশগ্রহণে সম্মেলন চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত।

‘কপ-টোয়েন্টি ওয়ান’ শীর্ষক এ সম্মেলনে ১৯৫টি দেশের নেতারা কার্বন নির্গমন কমিয়ে ২০২০ সাল নাগাদ বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমিত রাখার লক্ষ্যে একটি চুক্তিতে উপনীত হওয়ার চেষ্টা করবে।

আলোচকদের একটি অর্থপূর্ণ চুক্তিতে উপনীত হওয়ার আহ্বান জানিয়ে ওবামা বলেন, “পরবর্তী প্রজন্ম আমাদের দেখছে।”

অর্থনৈতিক উন্নতি এবং পরিবেশ রক্ষা সাংঘর্ষিক অজুহাত দেখিয়ে চীন, ব্রাজিল ও ভারতের মতো উদীয়মান অর্থনীতির দেশগুলো কার্বন নির্গমনের ক্ষেত্রে বিশ্বের প্রতিটি দেশকে সীমারেখা বেঁধে দেয়ার ক্ষেত্রে আপত্তি জানিয়েছে।

ওবামা বলেন, “সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব অর্থনীতি অগ্রসর হলেও কার্বন নির্গমন একই অবস্থানে রয়ে গেছে। কিন্তু কার্বন নির্গমন কমাতে গেলে অর্থনৈতিক অগ্রগতি কমে যাওয়ার সেই পুরনো যুক্তি থেকে বেরিয়ে আসতে হবে।”