রুশ জাহাজ থেকে আইএসের অবস্থানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

রুশ নৌবাহিনীর চারটি যুদ্ধজাহাজ থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে ২৬টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 04:20 AM
Updated : 8 Oct 2015, 08:34 AM

বুধবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এ কথা জানিয়েছেন, খবর আরটি টেলিভিশন নেটওয়ার্ক ও বিবিসির।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে শোইগু বলেন,  চারটি যুদ্ধজাহাজ থেকে ১১টি লক্ষ্যে ২৬টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় এবং সবগুলোই লক্ষ্যভেদ করে। 

কোনো বেসামরিক ব্যক্তি বা স্থাপনা এতে ক্ষতিগ্রস্থ হয়নি বলে তিনি দাবি করেন। 

বুধবার রাতে সিরিয়া থেকে প্রায় ১৫০০ কিলোমিটার দূরে কাস্পিয়ান সাগরের রুশ নৌবহর থেকে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়। রাশিয়া বলেছে, এ ক্ষেপণাস্ত্র হামলায় ইরান ও ইরাক সহযোগিতা করেছে।

সিরিয়ায় রুশ হামলা শুরু হওয়ার পর এ পর্যন্ত ১১২টি লক্ষ্যে হামলা চালানো হয়েছে বলে জানান শোইগু।

এর আগে রুশ জঙ্গিবিমানের ছত্রছায়ায় সিরিয়ার সরকারি বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যাপক স্থল হামলা পরিচালনা করে। বলা হচ্ছে, সিরিয়ার গৃহযুদ্ধে রুশ হস্তক্ষেপের পর এটি প্রেসিডেন্ট বাশার আল আসাদের মিত্র বাহিনীগুলোর প্রথম বড় ধরনের সমন্বিত হামলা।

আলাদা এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আইএস ও অন্যান্য ‘সন্ত্রাসী গোষ্ঠীর’ বিরুদ্ধে লড়াই নিয়ে আলোচনার জন্য এবং ‘সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতার ক্ষেত্র প্রস্তুতের জন্য’ দেশটির পশ্চিমা সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী ‘ফ্রি সিরিয়ান আর্মি’র সঙ্গে যোগাযোগ করতে চায় মস্কো।