আর্জেন্টিনায় ফিরছেন তেভেস

ইতালি অভিযান শেষ করে আর্জেন্টিনায় ফিরে যাচ্ছেন কার্লোস তেভেস। ইউভেন্তুস থেকে দিয়েগো মারাদোনার সাবেক ক্লাব বোকা জুনিয়র্সে নাম লিখিয়েছেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 07:06 AM
Updated : 27 June 2015, 07:06 AM

নয় বছর ইউরোপে কাটানোর পর নিজের প্রথম ক্লাব বোকায় ফিরছেন তেভেস। চিলিতে কোপা আমেরিকার কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ চলাকালেই বিষয়টি নিশ্চিত করে বোকা জুনিয়র্স।
 
গত কিছুদিন ধরে ৩১ বছর বয়সী তেভেসের লিভারপুল, আতলেতিকো মাদ্রিদ ও পিএসজিতে যাওয়া নিয়ে গুঞ্জন চলছিল। কিন্তু আর্জেন্টিনার তারকা শেষ পর্যন্ত স্বদেশে ফিরে যাওয়ারই সিদ্ধান্ত নেন।
 
ইউভেন্তুস অবশ্য এরই মধ্যে তেভেসের বিকল্প হিসেবে আতলেতিকো থেকে মারিও মানজুকিচকে দলে ভিড়িয়েছে।
 
বোকার ঘোষণার খানিক পরই আর্জেন্টিনাকে সেমি-ফাইনালে তুলতে টাইব্রেকারে জয়সূচক গোলটি করেন তেভেস। 
 
ইউরোপের ক্লাব ফুটবলে ওয়েস্ট হ্যাম, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও ইউভেন্তুসে খেলেন আর্জেন্টিনার ফরোয়ার্ড। ইংল্যান্ডে তিনটি ও ইতালিতে দুটি লিগ শিরোপা জেতেন তিনি। 
 
১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত বোকার যুব দলে খেলেন তেভেস। ২০০১ সালে বোকার সিনিয়র দলে অভিষেক হয় তার। 
 

বোকার হয়ে ১১০ ম্যাচ খেলে ৩৮ গোল করেন তেভেস। ২০০৩ সালে দলটির হয়ে লিগ শিরোপা জেতা তেভেস একই বছরে টানা তৃতীয়বারের মতো দক্ষিণ আমেরিকার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন।  
২০০৫ সালে তিনি নাম লেখান ব্রাজিলের ক্লাব করিন্থিয়ান্সে। ব্রাজিলে এক মৌসুম কাটানোর পর ইংল্যান্ডে পাড়ি জমান তেভেস। ২০০৬-০৭ মৌসুমটা ওয়েস্ট হ্যামে কাটিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লেখান তিনি। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইউনাইটেডে খেলার পর তিনি নাম লেখান একই শহরের ক্লাব ম্যানচেস্টার সিটিতে। 
সিটিতে চার মৌসুম কাটিয়ে ইতালিতে পাড়ি জমান তেভেস।  সদ্য শেষ হওয়া মৌসুমে ইউভেন্তুসকে শিরোপা জেতাতে ইতালির সেরি আতে ২০ গোল করেন তিনি।