শেষ মুহূর্তের গোলে ক্ষুব্ধ মামুনুল

আফগানিস্তানের বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে জয় হাতছাড়া হওয়ায় ভীষণ ক্ষুব্ধ মামুনুল ইসলাম। দ্রুত এই ‘অভ্যাস’ থেকে বেরিয়ে আসতে হবে বলে মনে করেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 03:08 PM
Updated : 2 June 2015, 03:08 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার প্রীতি ম্যাচের চতুর্থ মিনিটেই জাহিদ হাসান এমিলির গোলে এগিয়ে যায় বাংলাদেশ। জুয়েল রানার তৈরি করে দেওয়া সুযোগগুলো এনামুলরা কাজে লাগাতে ব্যর্থ হলে ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি স্বাগতিকরা। পরে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আফগানিস্তানের ইসমত শেনওয়ারি বল জালে পাঠালে জয়বঞ্চিত হয় বাংলাদেশ।

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে মালয়েশিয়ার অনূর্ধ্ব-২২ দলের কাছে শেষ মূহূর্তের গোলে হেরে যাওয়ার উদাহরণ টেনে ক্ষোভ প্রকাশ করেন মামনুল। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় স্বাগতিক অধিনায়ক বলেন, “এটা দূর্ভাগ্য বা অন্যকিছু নয়। আমাদের এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে; এই অভ্যাসের পরিবর্তন করতে হবে।”

২০১৮ বিশ্বকাপের বাছাই পর্ব সামনে রেখে খেলা দুই প্রীতি ম্যাচ থেকে শিক্ষা পাওয়ার কথাও বলেন মামুনুল, “দুটি ম্যাচ আমাদের অনেক শিক্ষা দিয়েছে। সিঙ্গাপুরের বিপক্ষে আমরা শুরুতে এগিয়ে গিয়েও পরে দুই গোল খেয়েছি। এবার এক গোল করলেও সেটা ধরে রাখতে পারিনি।”

অধিনায়কের মতো ক্ষুব্ধ কোচ লোডভিক ডি ক্রুইফও, “জয়ের জন্য আমরা দরকারি সবটুকু করতে পারিনি। জয়টা আমাদের দরকার ছিল।” প্রীতি ম্যাচের দলে থাকা শিষ্যদের ‘ফিটনেস’ নিয়েও প্রশ্ন তোলেন কোচ। নেদারল্যান্ডসের এই কোচ কারো নাম উল্লেখ না করেই জানান, বর্তমান দলের ১১ জনের আন্তর্জাতিক পর্যায়ে খেলার মতো ফিটনেস আছে।

বৃষ্টিভেজা মাঠে মামুনুলদের প্রথমার্ধের খেলার প্রশংসা করেন দুই কোচ। আফগানিস্তান কোচ স্লাভেন স্কেলেজিক বলেন, “বাংলাদেশ অনেক গোছালো দল। ভালো দল এবং প্রথমার্ধে তারা আমাদের চেয়ে ভালো ছিল। তবে দ্বিতীয়ার্ধে আমরা তাদের চেয়ে ভালো ছিলাম।”

দুই প্রীতি ম্যাচ দেখার অভিজ্ঞতা থেকে স্কেলেজিকের বিশ্বাস, বাছাই পর্বে ভালো করবে বাংলাদেশ। স্বাগতিক কোচ ক্রুইফ অবশ্য ভালো কিছু পাওয়ার স্বপ্ন দেখার ফাঁকে দুই প্রীতি ম্যাচের ভুলগুলো আগে শুধরে নেওয়ার ওপর বাড়তি গুরুত্ব দেওয়ার পক্ষে।

১১ জুন কিরগিজস্তান ও ১৬ জুন তাজিকিস্তানের বিপক্ষে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে খেলবে বাংলাদেশ।