ফরোয়ার্ডদের ব্যর্থতায় সিঙ্গাপুরের কাছে বাংলাদেশের হার

ফরোয়ার্ডদের ব্যর্থতা আর রক্ষণভাগের দুর্বলতায় সিঙ্গাপুরের কাছে প্রীতি ম্যাচে হেরেছে বাংলাদেশ। এগিয়ে গিয়েও সিঙ্গাপুরের কাছে স্বাগতিকদের হার ২-১ গোলের।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 12:24 PM
Updated : 30 May 2015, 02:00 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার সিঙ্গাপুরের নাওয়াজ হামিদ ও বিন এ কামাল একটি করে গোল করেন। আর বাংলাদেশ এগিয়ে গিয়েছিল ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধূরীর গোলে।

শুরুতে গোছালো ফুটবল খেলে তৃতীয় মিনিটেই এগিয়ে যায় বাংলাদেশ। অধিনায়ক মামুনুলের মাপা ফ্রি কিকে নিখুঁত হেডে প্রতিপক্ষের গোলরক্ষককে পরাস্ত করেন ডিফেন্ডার নাসির।

এগিয়ে যাওয়ার পর বল পায়ে রেখে গোছালো আক্রমণে মনোযোগ দেয় বাংলাদেশ। দ্বাদশ মিনিটে ডান প্রান্ত দিয়ে হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস একক প্রচেষ্টায় আক্রমণে যান; কিন্তু এই মিডফিল্ডারের শট ঝাঁপিয়ে পড়ে রুখে দেন সিঙ্গাপুর গোলরক্ষক।

অষ্টাদশ মিনিটে বাংলাদেশের জাল অক্ষত রাখেন মাজহারুল ইসলাম। এম এস বিন ইসাহ নাইনের বক্সের একটু বাইরে থেকে নেওয়া ফ্রি কিক পাঞ্চ করে ফিরিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক।

২০ থেকে ২৫-এই পাঁচ মিনিটে প্রতিপক্ষের রক্ষণভাগে বেশ চাপ সৃষ্টি করে বাংলাদেশ। তবে কর্নার থেকে ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি লোডভিক ডি ক্রুইফের শিষ্যরা। এর পর থেকে একটু একটু করে অগোছালো ফুটবল খেলতে শুরু করে বাংলাদেশ। ভুল পাসের ছড়াছড়ি দেখা যায় এমিলি-জামালদের খেলায়।

৩১তম মিনিটে ডিফেন্ডারদের ঢিলেমির সুযোগ কাজে লাগিয়ে সমতায় ফেরে সিঙ্গাপুর। নাওয়াজ হামিদের হেড গোলরক্ষকের হাত হয়ে পোস্টে লেগে ফিরলেও স্বাগতিক দলের ডিফেন্ডাররা বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে শট নিয়ে মাজহারুলকে পরাস্ত করেন হামিদই।

৩৮তম মিনিটে জাহিদ হাসান এমিলি থেকে জামাল ভূইয়া হয়ে বল নিয়ে ছুটেছিলেন হেমন্ত কিন্তু বক্সের বাইরে তাকে ফাউল করে হলুদ কার্ড পান সিঙ্গাপুরের ডিফেন্ডার মাধু এম মোহানা। কিন্তু মামুনলের নেওয়া ফ্রি কিক পোস্টের বাইরে দিয়ে যায়।

৪৩তম মিনিটে আরেকটি সুযোগ হেলায় হারায় বাংলাদেশ। এবার বাম প্রান্ত দিয়ে আক্রমণে যাওয়া সোহেল রানা প্রতিপক্ষ গোলরক্ষকে একা পেয়েও লক্ষ্যহীন শটে স্বাগতিক সমর্থকদের হতাশা বাড়ান।

আক্রমণভাগের শক্তি বাড়াতে দ্বিতীয়ার্ধে মিডফিল্ডার সোহেলকে উঠিয়ে জুয়েল রানাকে নামান ক্রুইফ। দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের গতি বাড়ায় বাংলাদেশ। কিন্তু ইয়াসিন খানের হেড পোস্টের বাইরে দিয়ে চলে যায়। এরপর বক্সের বাইরে থেকে এমিলির ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

৬২তম মিনিটে মাজহারুলের দৃঢ়তায় বেঁচে যায় বাংলাদেশ। প্রতি আক্রমণ থেকে সিঙ্গাপুর অধিনায়ক শাহরিল বিন ইসহাক বল পাওয়ার আগে দ্রুত দৌড়ে এসে দলকে বিপদমুক্ত করেন তিনি। এর পরপরই মিডফিল্ডার হেমন্তের শট শেষ মুহূর্তে পা দিয়ে রুখে দেন অতিথি দলের গোলরক্ষক।

দশ মিনিট পর বিন এ কামালের অসাধারণ এক গোলে এগিয়ে যায় সিঙ্গাপুর। প্রতিপক্ষের একটি আক্রমণ মাজহারুল অনেকটা লাফিয়ে উঠে রুখে দেওয়ার পর বল পেয়ে যান কামাল এবং তড়িৎ শটে বাংলাদেশের জালে বল জড়িয়ে এই ফরোয়ার্ড।

ম্যাচ জুড়ে প্রতিপক্ষের রক্ষণভাগে আক্রমণ শানাতে ব্যর্থ হওয়া ফরোয়ার্ড এমিলিকে তুলে নিয়ে শেষ দিকে ওয়াহেদ আহমেদকে নামান ক্রুইফ; কিন্তু সমতায় আর ফিরতে পারেনি বাংলাদেশ।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের আসল লড়াইয়ে নামার আগের প্রস্তুতি হিসেবে সিঙ্গাপুরের বিপক্ষে এই প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ। আগামী মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে মামুনুল-এমিলিরা।