অস্কার, কস্তার নৈপুণ্যে চেলসির বড় জয়

সোয়ানসি সিটিকে উড়িয়ে দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে শীর্ষস্থান সুসংহত করেছে চেলসি। অস্কার ও দিয়োগো কস্তার জোড়া গোলে শনিবার ৫-০ গোলের বড় জয় পেয়েছে জোসে মরিনিয়োর দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2015, 05:18 PM
Updated : 17 Jan 2015, 05:22 PM

শনিবার প্রতিপক্ষের মাঠে প্রথম মিনিটেই এগিয়ে যায় চেলসি। ৫০তম সেকেন্ডে করা অস্কারের গোলটিতে বড় ভুল ছিল আইসল্যান্ডের মিডফিন্ডার জিলফি সিগার্ডসনের।

ডি বক্সের সামনে সতীর্থকে ব্যাক পাস দিতে গিয়েছিলেন সিগার্ডসন। কিন্তু তার দুর্বল পাস পেয়ে যান অস্কার। ডান দিক থেকে বল পায়ে খানিকটা এগিয়ে গিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন ব্রাজিলের এই মিডফিল্ডার।

পরের মিনিটেই ভুলের দায় মেটাতে পারতেন সিগার্ডসন, কিন্তু তার দুর্দান্ত শটটা বারে লাগে।

২০তম মিনিটে দারুণ গোছানো এক আক্রমণে ব্যবধান দ্বিগুণ করে চেলসি। অস্কার আর উইলিয়ানের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে সেস ফাব্রেগাস পাস দেন দিয়েগো কস্তাকে। ডি বক্সের মধ্যে থেকে ডান পায়ের শটে বল জালে পাঠান স্পেনের এই স্ট্রাইকার।

২৯তম মিনিটে উইলিয়ানের জোরালো শট পোস্টে লাগলে হতাশ হয় চেলসি সমর্থকেরা। তবে পাঁচ মিনিট পরেই স্বাগতিকদের আরেকটি হতশ্রী ব্যাক পাসের সুযোগ কাজে লাগিয়ে ব্যবধান ৩-০ করেন কস্তা।

সোয়ানসির আর্জেন্টিনার ডিফেন্ডার ফেদেরিকো ফের্নান্দেসের গোলরক্ষকের উদ্দেশ্যে বাড়ানো বল ধরে দুরূহ কোণ থেকে নিজের দ্বিতীয় গোলটি করেন এই মৌসুমেই চেলসিতে নাম লেখানো কস্তা।

লিগের সর্বোচ্চ গোলদাতা কস্তার গোল হলো ১৭টি। ১৪ গোল করে সেরা গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ম্যানচেস্টার সিটির সের্হিও আগুয়েরো।

দুই মিনিট পর নিজের দ্বিতীয় গোল করে জয়টাও একরকম নিশ্চিত করে ফেলেন অস্কার। এই গোলেও দারুণ অবদান ছিল কস্তার। ডান দিক থেকে তার পাস ধরে জোরালো শটে বল জালে পাঠান ২৩ বছর বয়সী অস্কার।

প্রথমার্ধের নির্ধারিত সময় শেষের দুই মিনিট আগে হ্যাটট্রিক পূরণ করতে পারতেন কস্তা। মাঝ মাঠের আগে থেকে ফাব্রেগাসের রক্ষণচেরা লম্বা পাস ধরে ক্ষিপ্র গতিতে ছুটে গোলরক্ষককেও কাটান ব্রাজিলে জন্ম নেয়া কস্তা, কিন্তু শট নিতে দেরি করে ফেলেন তিনি। পরে তার পাস পেয়ে উইলিয়ানের নেয়া দুর্দান্ত শটটা ক্রসবারে লাগে।

৭৯তম মিনিটে গোললাইনের কাছ থেকে সার্বিয়ার ডিফেন্ডার ব্রানিস্লাভ ইভানোভিচের বাড়ানো বল ধরে দলের পঞ্চম গোলটি করেন বদলি হিসেবে নামা জার্মানির স্ট্রাইকার আন্দ্রে শুরলে।

এই জয়ে ২২ ম্যাচে চেলসির পয়েন্ট বেড়ে দাঁড়ালো ৫২। ৪৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি এক ম্যাচ কম খেলেছে।

শনিবার অন্য ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড ২-০ গোলে হারিয়েছে কিউপিআরকে। ২২ ম্যাচে ইউনাইটেডের পয়েন্ট ৪০।

দিনের আরেক ম্যাচে অ্যাস্টন ভিলাকে ২-০ গোলে হারিয়ে ২২ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে আপাতত সপ্তম স্থানে উঠে এসেছে লিভারপুল।