এশিয়ান গেমসের জমকালো উদ্বোধন

নানা রংয়ের আতশবাজি ইনচন শহরে এশিয়ান গেমসের আগমণী বার্তা ঘোষণা করল। দক্ষিণ কোরিয়ার সংস্কৃতি ফুটিয়ে তোলা নাচ আর গানে জমকালো এক উদ্বোধন হলো ২০১৪ সালের এশিয়ান গেমসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2014, 03:52 PM
Updated : 19 Sept 2014, 05:52 PM

দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় অভিনেত্রী ও মডেল তারকা লি-ইয়োং এবারের প্রতিযোগিতার মশাল জ্বালান। সাড়ে চারশ কোটি মানুষের এশিয়া মহাদেশের এই প্রতিযোগিতায় এবার ৪৫টি দেশের অ্যাথলেটরা অংশ নিচ্ছে।

এ নিয়ে তৃতীয়বারের মতো এশিয়ান গেমসের আয়োজন করছে দক্ষিণ কোরিয়া। এর আগে ১৯৮৬ ও ২০০২ সালের এশিয়ান গেমস আয়োজন করে তারা। ১৯৮৬ সালের আসরটি সিউলে এবং ২০০২ সালের আসরটি বুসানে বসেছিল।

এবারের ১৭তম আসরে বাংলাদেশের পতাকা ছিল গ্ল্যাসগো কমনওয়েলথ গেমসে রূপা জয় করা শুটার আবদুল্লা হেল বাকির হাতে। তিন ইভেন্টের পদকের আশা নিয়ে এবারের আসরে অংশ নিচ্ছে বাংলাদেশ। পুরুষ ও মহিলা ক্রিকেটসহ মেয়েদের কাবাডিতে পদকের আশা তাদের।
ক্রিকেট, ফুটবল, হকি, কাবাডি, শুটিং, উশু, ফেন্সিং, গলফ, আর্চারি, বিচ ভলিবল, তায়কোয়ান্দো, কারাতে ও জিমন্যাস্টিকস-এই ১৩টি ইভেন্টে অংশ নেবে বাংলাদেশ।
ইনচন এশিয়ান গেমসে ৪৩৭টি ইভেন্টে অংশ নেবেন অ্যাথলেটরা।
এ নিয়ে অষ্টমবারের মতো এশিয়ান গেমেস খেলছে বাংলাদেশ। আগের সাত আসরে বাংলাদেশের অর্জন ৯টি পদক; একটি সোনা, ৪টি রূপা ও ৪টি ব্রোঞ্জ।
এশিয়ান গেমসে পাওয়া বাংলাদেশের একমাত্র সোনাটি গত আসরে। এটি এনে দেয় মোহাম্মদ আশরাফুলের নেতৃত্বে খেলা ক্রিকেট দল।
আগামী ৪ অক্টোবর পর্দা নামবে এশিয়ান গেমস-২০১৪এর।
গেমসের ইতিহাসে সবচেয়ে বেশি সোনা জয় করা দেশ চীন। এ পর্যন্ত অংশ নেয়া ১৪টি আসের তারা ১ হাজার ২০৪টি সোনা জয় করে। এর সঙ্গে ৮১৯টি রূপা ও ৬০৮টি ব্রোঞ্জ মিলিয়ে এশিয়ান গেমসে এ পর্যন্ত সবচেয়ে সফল দেশ ২ হাজার ৬৩১টি পদক জয়ী চীন।