সাঁতারে দ্বিতীয় দিন মরিয়ম, আরিফুলের

জাতীয় বয়স ভিত্তিক সাঁতার প্রতিযোগিতার দ্বিতীয় দিনে সুইমিং পুলে ঝড় তুলেছেন মরিয়ম খাতুন। তিনটি জাতীয় রেকর্ড গড়েছেন বগুড়া সুইমিং সেন্টারের এই সাঁতারু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 05:51 PM
Updated : 3 Sept 2014, 03:50 PM

মঙ্গলবার সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সের সুইমিংপুল দাপিয়েছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা বিকেএসপির সাঁতারু আরিফুল ইসলামও। দ্বিতীয় দিনে দুটি রেকর্ড গড়েছেন তিনি।

দ্বিতীয় দিন শেষে দলীয় পদক তালিকায় সবার ওপরে বিকেএসপি। ৪৮টি সোনা, ৪০টি রূপা ও ২৮টি ব্রোঞ্জ পেয়েছে তারা। দ্বিতীয় স্থানে আছে ১২টি সোনা, ১২টি রূপা ও ১৫টি ব্রোঞ্জ জেতা বাংলাদেশ আনসার। ৯টি সোনা ৬টি রূপা ও ১টি ব্রোঞ্জ নিয়ে তৃতীয় বগুড়া সুইমিং সেন্টার।

এই তিন দলের বাইরে সোনাজয়ীদের তালিকায় নাম উঠেছে কেবল ঝিনাইদহ সুইমিং ক্লাবের। ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকের ১০ বছর বালিকা বিভাগে ৪৭.৭২ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছেন ঝিনাইদহের মেয়ে আখিঁ খাতুন।

ব্যক্তিগত পদক তালিকায় ছেলেদের বিভাগে এখন পর্যন্ত সেরা আরিফুল। দুই দিনে মোট ১০টি সোনা জিতেছেন তিনি। এর মধ্যে ৩টি জাতীয় রেকর্ড। মেয়েদের বিভাগে সেরা মরিয়ম। ৮টি সোনা ও ২টি রূপা পেয়েছেন তিনি। পাঁচটি রেকর্ড গড়েছেন বগুড়া সুইমিং সেন্টারের এই মেয়ে।

প্রথম দিনে সুইমিংপুলে ঝড় তোলা ড থৈ প্রু মার্মাও আলো ছড়িয়েছেন বেশ। দ্বিতীয় দিনে ৩টি সোনা ও ১টি করে রূপা ও ব্রোঞ্জ জিতেছেন তিনি। ১২টি সোনা জেতার লক্ষ্যটা এবার পূরণ না হলেও দুই দিন মিলিয়ে ৭টি সোনা, ১টি রূপা ও ১টি ব্রোঞ্জ জিতেছে বান্দরবানের মেয়েটি।

দ্বিতীয় দিনে হওয়া ৩৪টি ইভেন্টের মধ্যে প্র্রথম জাতীয় রেকর্ড হয় ২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের ১৮-২০ বছর বিভাগে। ২০১২ সালে বিকেএসপির পলাশ চৌধুরীর (২ মিনিট ৩৭.০৭ সেকেন্ড) রেকর্ড ভেঙেছেন আরিফুল (২ মিনিট ৩৫.৭৯ সেকেন্ড)।

২০০ মিটার ব্রেস্টস্ট্রোকের ১৮-২০ বছরের মেয়েদের বিভাগে ১১ বছরের পুরোনো রেকর্ড ভেঙেছেন মরিয়ম। ২০০৩ সালে রাজবাড়ি জেলা ক্রীড়া সংস্থার হয়ে ডলি আক্তারের গড়া ৩ মিনিট ৫.০৬ সেকেন্ড টাইমিংয়ের রেকর্ড ভেঙেছেন মরিয়ম; ৩ মিনিট ১.৮৭ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করেন তিনি।

২০০ মি. ব্যাকস্ট্রোকে মেয়েদের ১৮-২০ বছর রেকর্ডটিও নিজের করে নিয়েছেন মরিয়ম। ৩ মিনিট ০.৯৬ সেকেন্ড সময় নিয়ে নতুন রেকর্ড গড়েছেন তিনি। আগের রেকর্ড ছিল ২০১১ সালে আনসারের হয়ে ববিতা খাতুনের (৩ মিনিট ১.৮০ সেকেন্ড)।

মরিয়ম-আরিফের দাপটের দিনে রেকর্ড গড়েছেন বিকেএসপির মিঠু মিয়াও। ২০০ মি. ব্যাকস্ট্রোকের ১৩-১৪ বছর বালক বিভাগে মিঠু (২ মিনিট ৩০.২৬ সেকেন্ড) ভেঙেছেন ১৯৯৮ সালে বিকেএসপির হয়ে ওয়াসিউল ইসলামের (২ মিনিট ৩২.৫১ সেকেন্ড) গড়া রেকর্ড।

২০০ মি. ব্যাকস্ট্রোকের ১৩-১৪ বছর বালিকা বিভাগে বিকেএসপির সুরাইয়া আক্তার চুমকি (২ মিনিট ৫২.৪৮ সেকেন্ড) ভেঙেছেন ২০১০ সালে আনসারের হয়ে গড়া নাজমা খাতুনের রেকর্ড। নাজমার টাইমিং ছিল ২ মিনিট ৫৫.৫৫ সেকেন্ড।

৫০ মি. ফ্রিস্টাইলের ১০ বছর বালিকা বিভাগে রেকর্ড ছিল মেহেরপুর সুইমিং ক্লাবের রাশেদা খাতুনের (৩৬.৫৯ সেকেন্ড)। বিকেএসপির রিয়া আক্তার মনি ৩৬.২২ সেকেন্ড সময় নিয়ে তা ভেঙেছেন।

দ্বিতীয় দিনের শেষ বিকেলে এসে আরো একটি করে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন মরিয়ম ও আরিফুল। ১০০ মি. বাটারফ্লাইয়ের মেয়েদের ১৮-২০ বছরে বিভাগে ২০০৩ সালে রাজবাড়ি জেলা ক্রীড়া সংস্থার ডলি আক্তারের (১ মিনিট ১৮.৬২ সেকেন্ড) রেকর্ড নিজের করে নিয়েছেন বগুড়ার সাঁতারু মরিয়ম। ১ মিনিট ১৭.৭৪ সেকেন্ড সাঁতার শেষ করেছেন তিনি।

১০০ মিটার ফ্রিস্টাইলের ১৮-২০ বছরে বিভাগে পূর্বসুরি নাজমুল হকের ২০০৬ সালে গড়া ৫৭.২০ সেকেন্ডের রেকর্ড ভেঙেছেন আরিফুল। ৫৭.১১ সেকেন্ড টাইমিং নিয়ে নতুন রেকর্ড গড়েছেন তিনি।