চেলসির তৃতীয় ফাইনালের পথে আতলেতিকো-বাধা

চ্যাম্পিয়ন্স লিগে তৃতীয় ফাইনাল খেলার স্বপ্নের কিনারায় দাঁড়িয়ে চেলসি। ইংল্যান্ডের ক্লাবটির সেই লক্ষ্য অর্জনের পথে বাধা এ মৌসুমে নতুন করে জেগে ওঠা আতলেতিকো মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 04:20 AM
Updated : 23 April 2014, 07:19 AM

মঙ্গলবার রাতে আতলেতিকোর মাঠ ভিসেন্তে কালদেরনে সেমি-ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।

আবার স্পেনের রাজধানীতে ফেরার আগে জোসে মরিনিয়োর মনে প্রতিশোধ শব্দটি আসতেই পারে। রিয়াল মাদ্রিদের সাবেক কোচের স্পেনের ফুটবলে শেষ মৌসুমটা তেঁতো করে দিয়েছিল আতলেতিকো। ২০১২-১৩ মৌসুমে রিয়াল মাদ্রিদকে কিংস কাপে হারিয়ে মরিনিয়োকে শূন্য হাতে ফিরিয়েছিল তারা।

এ মৌসুমে চেলসির দায়িত্ব নেয়ার পর এখনো কিছু জিততে পারেননি মরিনিয়ো। লিগ শিরোপাও চোখের আড়াল হয়ে যাচ্ছে। চেলসি আর মরিনিয়োর চোখে এখন চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন। এই স্বপ্ন আর প্রতিশোধের অভিযান নিয়েই আতলেতিকোর বিপক্ষে লড়বে চেলসি।

কোচ মরিনিয়োর মতো দল হিসেবে চেলসিরও আতলেতিকোর সঙ্গে একটি প্রতিশোধের হিসেব আছে। ২০১২ উয়েফা সুপার কাপে মোনাকোর ফাইনালে চেলসিকে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে শিরোপা জিতেছিল আতলেতিকো।

তবে চেলসি বা মরিনিয়োর প্রতিশোধ নেয়ার কাজটি যে খুব সহজ হবে না, সেই ইঙ্গিত মিলেছে দুই দলের সর্বশেষ লিগ ম্যাচে।

লা লিগায় নিজেদের সর্বশেষ ম্যাচে এলচেকে ২-০ গোলে হারিয়ে প্রস্তুতিটা ভালোই সেরে রেখেছে আতলেতিকো। আর শনিবার সান্ডারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে চেলসি, যা স্ট্যামফোর্ড ব্রিজে গত ৭৮ ম্যাচের মধ্যে মরিনিয়োর একমাত্র পরাজয়।

 

কিছু পরিসংখ্যানও এ ম্যাচের আগে আতলেতিকোর পক্ষেই কথা বলে। ৪০ বছরের মধ্যে এই প্রথম ইউরোপের অভিজাত এই প্রতিযোগিতার সেমি-ফাইনালে এলেও নিজেদের মাঠে ইংল্যান্ডের ক্লাবের বিপক্ষে তাদের রেকর্ড ঈর্ষা করার মতোই।

এর আগে কালদেরন স্টেডিয়ামে ইংল্যান্ডের ক্লাবের বিপক্ষে খেলা ৯ ম্যাচের একটিতেও হারেনি আতলেতিকো। চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে পেছনে ফেলে লা লিগার শীর্ষে থাকা ক্লাবটি এর মধ্যে ৫টিতেই জিতেছে, বাকি ৪টি করেছে ড্র।

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের আগে কালদেরন স্টেডিয়ামে উন্মুক্ত এক মিডিয়া সেশনে আতলেতিকোর দুই মিডফিল্ডার স্পেনের গাবরিয়েল ফার্নান্দেস ও ব্রাজিলের চিয়েগো রিবাসও ঘরের মাঠের সুবিধার কথা তুলে ধরেন।

একের সঙ্গে অন্যজন কন্ঠ মিলিয়ে ঘোষণার সুরেই বলেন, “আমরা খুব রোমাঞ্চিত এবং নিজেদের মাঠে প্রথম ম্যাচ থেকে আমাদের সুবিধা নিতে হবে। কারণ দ্বিতীয় লেগে এটাই নির্ধারক হয়ে যেতে পারে।”

 

নিজেদের মাঠে খেলার সুবিধা আর পরিসংখ্যানের সঙ্গে আরো একটি বিষয় আতলেতিকোকে চেলসি-ম্যাচের আগে ভালো অবস্থানে রাখছে। গত প্রায় এক মাসের মধ্যে এবারই প্রথম পুরো দলকে ‘ফিট’ পাচ্ছেন কোচ দিয়েগো সিমেওনে।

দলের গোল-মেশিন দিয়েগো কস্তা ফিট হয়ে উঠেছেন আগেই। সর্বশেষ ম্যাচে গোলও পেয়েছেন তিনি। আরদা তুরানকে ঘিরে সংশয় ছিল, তবে চেলসির বিপক্ষে খেলতে পারবেন এই মিডফিল্ডারও।