রোনালদোকে ছাড়াই বার্সার মুখোমুখি রিয়াল

স্প্যানিশ ফুটবলের মৌসুমের প্রথম শিরোপা জয়ের লক্ষ্যে মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। তবে কোপা দেল রের ফাইনালের কঠিন এই পরীক্ষায় দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই খেলতে হবে রিয়ালকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 04:14 PM
Updated : 15 April 2014, 04:14 PM

বুধবার বাংলাদেশ সময় রাত দেড়টায় ভালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে হবে কিংস কাপ হিসেবে পরিচিত এই টুর্নামেন্টের ফাইনাল।

মঙ্গলবার রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি জানান, পেশির চোটের কারণে গুরুত্বপূর্ণ এই লড়াইয়ে খেলতে পারবেন না পর্তুগালের তারকা রোনালদো।

গত ২ এপ্রিল বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচের ৮০ মিনিটে রোনালদোকে তুলে নিয়েছিলেন আনচেলত্তি। তবে ম্যাচ শেষে দলের পক্ষ থেকে জানানো হয়েছিল, বড় কোনো চোটের আশঙ্কা নেই।

কিন্তু অনুশীলনের সময় পেশিতে চোট পান রোনালদো। আর এই চোটই মুলত মাঠের বাইরে ছিটকে ফেলেছে গতবারের ফিফা ব্যালন ডি'অর জয়ী এই তারকাকে।

রোনালদো ছাড়াও ফরোয়ার্ড জেসে, মিডফিল্ডার সামি খেদিরা এবং দুই ডিফেন্ডার আলভারো আরবেলোয়া ও মার্সেলোও চোটের কারণে মাঠের বাইরে আছেন। তবে প্রথম সারির এতজন খেলোয়াড়কে ছাড়াই জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী আনচেলত্তি।

"ক্রিস্টিয়ানো রোনালদো নেই, আমাদের আরো অনেক খেলোয়াড় বাইরে আছে। তারপরও এই দলের উপর আমার পূর্ণ আস্থা আছে।"

গত তিন ম্যাচ রোনালদোকে ছাড়া খেললেও রিয়ালের কোনো ক্ষতি অবশ্য হয়নি। কারণ বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ফিরতি লেগে হারলেও দুই লেগ মিলে ৩-২ ব্যবধানে সেমি-ফাইনালে উঠেছে তারা। আর লিগের দুই ম্যাচে সহজ জয়ই পেয়েছে দলটি। তাই বুধবারের ফাইনালেও ভালো করার ব্যাপারে আত্মবিশ্বাসী আনচেলত্তি।

“আগামীকালে (বুধবার) ম্যাচে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করতে কোনো সমস্যা হবে না বলেই আমি মনে করি। তারা সবাই দারুণ অনুপ্রাণিত ও উৎসাহিত।"

ঘরোয়া ফুটবলে সফলতম দল রিয়াল দেশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই প্রতিযোগিতায় বার্সেলোনার চেয়ে অনেকটাই পিছিয়ে। বার্সেলোনার ২৬টি শিরোপার বিপরীতে রিয়াল এখানে জিতেছে ১৮ বার।

তাছাড়া এই মৌসুমে বার্সেলোনার বিপক্ষে রিয়ালের পারফরম্যান্সও ভালো নয়। লিগের দুই ম্যাচেই হেরেছে তারা। তাই শিরোপা জিতলে প্রতিশোধও নেয়া হবে সান্তিয়াগো বার্নাবেউয়ের দলটির।

চলতি মৌসুমে লা লিগায় আতলেতিকোর মাদ্রিদের চেয়ে যথাক্রমে ৩ ও ৪ পয়েন্টে পিছিয়ে পড়ে রিয়াল ও বার্সেলোনার শিরোপা জয়ের সম্ভাবনা অনেকটাই ক্ষীন। তাই এই শিরোপাটা তাদের জন্য হতে পারে বড় একটা অর্জন।

বার্সেলোনার জন্য তা আবার হতে পারে একমাত্র প্রাপ্তি। কারণ চ্যাম্পিয়ন্স লিগ থেকে ইতোমধ্যে ছিটকে পড়েছে তারা।

তবে বার্সেলোনার সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো নয়। গত সপ্তাহে আতলেতিকোর কাছে হেরে ইউরোপ সেরার লড়াই থেকে বিদায়ের পর গত শনিবার লিগের ম্যাচেও হেরেছে তারা। ঐ দুই ম্যাচের অধিকাংশ সময় বল দখলে রেখেও লক্ষ্যভেদে ব্যর্থ হয়েছে দলটির আক্রমণভাগ।

তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে শিরোপা জয়ের উল্লাস করতে কঠিন পরীক্ষাই দিতে হবে মেসি-নেইমারদের।