ব্রাজিল আবারও শক্তিশালী হয়ে উঠেছে: লুভ

দেশের মাটিতে ব্রাজিলের বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙেছিল সেমি-ফাইনালে জার্মানির কাছে বিধ্বস্ত হয়ে। তবে আসছে রাশিয়া বিশ্বকাপে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের দারুণ সম্ভাবনা দেখছেন জার্মান কোচ ইওয়াখিম লুভ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 04:22 PM
Updated : 24 June 2017, 04:22 PM

লুভের দল বর্তমানে রাশিয়ায় বিশ্বকাপের 'মহড়া' কনফেডারেশন্স কাপে প্রতিদ্বন্দ্বিতা করছে। আগামী বছরে এখানেই বিশ্বকাপ শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামবে তারা।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শেষ চারে স্বাগতিকদের ৭-১ গোলে উড়িয়ে ফাইনালে ওঠে জার্মানি। পরে আর্জেন্টিনাকে শেষ মুহূর্তের গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লুভের শিষ্যরা।

ওই ভরাডুবির পর সরে দাঁড়ানো কোচ লুইস স্কলারির জায়গায় দ্বিতীয় মেয়াদে ব্রাজিলের কোচ হিসেবে যোগ দেন দুঙ্গা। কিন্তু তার অধীনেও দল আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় গত বছর তাকে সরিয়ে তিতেতে দায়িত্ব দেয় দেশটির ফুটবল ফেডারেশন।

৫৬ বছর বয়সী এই কোচের অধীনে ঘুরে দাঁড়ানো ব্রাজিল দল দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে দুর্দান্ত খেলে সবার আগে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে।

কনফেডারেশন্স কাপে রোববার ক্যামেরুনের বিপক্ষে মাঠে নামবে জার্মানি। শনিবার ওই ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দারুণ ছন্দে থাকা ব্রাজিল দলের প্রশংসা করেন লুভ।

“আমার বিশ্বাস, সেমি-ফাইনালের ওই ফল এবং (তিক্ত) অভিজ্ঞতা কাটিয়ে উঠেছে ব্রাজিল। তারা কিছুটা পাল্টেছেও। ২০১৪ বিশ্বকাপের পর তাদের পারফরম্যান্স ছিল ইতিবাচক। তারা অনেক ম্যাচ জিতেছে এবং আবারও শক্তিশালী হয়ে উঠেছে।”

তাছাড়া লুভের মতে, বিশ্বকাপে সবসময়ই ফেভারিটদের তালিকায় থাকে ব্রাজিল। কারণ তাদের দলে সবসময়ই দারুণ সব খেলোয়াড় থাকে এবং তারা বিশ্বের সেরা সব লিগে খেলে।