মার্সেলো, কারভাহাল বিশ্বসেরা দুই ফুল-ব্যাক: জিদান

ভালেন্সিয়াকে হারানোর পর মার্সেলো ও দানি কারবাহালের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন জিনেদিন জিদান। এই দুই শিষ্যকে বিশ্বসেরা দুই ফুল-ব্যাক বলেছেন রিয়াল মাদ্রিদের কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 06:46 AM
Updated : 30 April 2017, 06:46 AM

গত শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে ক্রিস্তিয়ানো রোনালদো ও মার্সেলোর গোলে ভালেন্সিয়াকে ২-১ ব্যবধানে হারায় রিয়াল। এই জয়ে শিরোপা ভাগ্য নিজেদের হাতেই রাখলো ৩৪ ম্যাচে ৮১ পয়েন্ট পাওয়া দলটি।

রিয়ালের জয়ের ব্যবধান আরও বাড়তে পারত। কিন্তু রোনালদোর দুর্বল পেনাল্টি গোলরক্ষক ফেরান আর করিম বেনজেমার শট পোস্টে প্রতিহত হয়। ৮৬তম মিনিটে দলকে জয়সূচক গোলটি এনে দেন মার্সেলো। জিদান জানান, তার বিশ্বাস ছিল রিয়াল গোলটি পাবে।

“আমি আরও আগেই ম্যাচের ফল নিশ্চিত হোক চেয়েছিলাম; কিন্তু আমরা জানি, যেকোনো সময় আমরা গোল করতে পারি; আমাদের যে কেউ গোল করতে পারে।”

“মার্সেলো ও দানির পারফরম্যান্স ভীষণ ভালো ছিল। তারা অনেক আক্রমণ করেছিল। বিশ্বের সেরা তিন বা চার ফুল-ব্যাকের মধ্যে তারা দুই জন।”

রোনালদোর হেডে পিছিয়ে পড়া ভালেন্সিয়াকে সমতায় ফেরান দানি পারেহো। মার্সেলোর শেষ মুহূর্তের গোলে জেতা রিয়াল কোচের দাবি প্রাপ্য ফলই পেয়েছে তারা।

“যখন আপনি দ্বিতীয় গোল পাবেন না, তারা (ভালেন্সিয়া) সবসময়ই গোল করতে পারে। তবে এই ফল আমাদের প্রাপ্য। আমরা কঠোর পরিশ্রম করেছি।”

গোলের সুযোগগুলো নষ্টের হতাশা জানিয়ে শিষ্যদের আরও উন্নতির তাগাদা দিয়েছেন জিদান। ভালেন্সিয়ার রক্ষণাত্মক কৌশলের সমালোচনাও করেন তিনি।

“কিন্তু এটা কোনো অজুহাত নয়। তারা তাদের ম্যাচ খেলেছে এবং দ্বিতীয় গোল না করতে পেরে আমরা নিজেদের জন্য ম্যাচটা কঠিন করে তুলেছিলাম।”

“আমরা অনেক সুযোগ পেয়েছিলাম কিন্তু গোল করতে পারিনি। যার অর্থ হচ্ছে আমরা উন্নতি করতে পারি।”