জার্মানদের বিপক্ষে প্রতিশোধ নেওয়া হলো না ইতালির

ঘরের মাঠে প্রিয় সমর্থকদের সামনে প্রতিশোধ নেওয়ার মঞ্চ ছিল প্রস্তুত। শুরুটা আশাব্যঞ্জক না হলেও শেষদিকে আন্দ্রেয়া বেলোত্তি-চিরো ইম্মোবিলেদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। কিন্তু শেষ পর্যন্ত জার্মানিকে হারিয়ে পুরনো কষ্টে প্রলেপ দিতে পারেনি তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2016, 09:57 PM
Updated : 16 Nov 2016, 12:15 PM

চারবার করে বিশ্বকাপ জেতা দল দুটির মধ্যে মিলানের সান সিরোয় মঙ্গলবার রাতের আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

ইউরোর শেষ আটে দুদলের লড়াইয়ের নির্ধারিত ও অতিরিক্ত সময় ১-১ গোলে ড্রয়ের পর শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ইতালিকে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছিল জার্মানরা।

ইতালি শিবির জুড়ে ছিল জুলাইয়ের ওই হারের প্রতিশোধ নেওয়ার দৃঢ় প্রত্যয়। ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে স্বয়ং কোচ জামপিয়েরো ভেনতুরা জানান, ইউরোয় হারের বদলা নিতে মরিয়া দলের সবাই।

ম্যাচের প্রথমার্ধে অবশ্য ইতালিয়ানদের মরিয়া ভাবটা তেমন চোখে পড়েনি। উল্টো শুরুতে এগিয়ে যেতে পারতো জার্মানি। দ্বাদশ মিনিটে গোলমুখে বল পেয়েছিলেন মিডফিল্ডার গোরেৎসকা; কিন্তু শট নিতে দেরি করে ফেলেন। পাশে আর কোনো সতীর্থ না থাকায় পাসও দিতে পারেননি। ২৭তম মিনিটে টমাস মুলারের ক্রসে মিডফিল্ডার ইয়ানিক গেরহার্ডের প্রচেষ্টা ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক জানলুইজি বুফ্ফন।

বিরতির আগে আরও কয়েকটি ভালো আক্রমণ করে বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু ইতালির জমাট রক্ষণে সুবিধা করতে পারেনি তারা।

শুরুতে রক্ষণ সামলে প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলা স্বাগতিকরা দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণাত্মক হয়ে ওঠে। তাতে লড়াইয়েও গতির সঞ্চার হয়।

৫৬তম মিনিটে দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে বল পায়ে ডি বক্সে ঢুকে পড়েন আন্দ্রেয়া বেলোত্তি। কিন্তু শট নেওয়ার আগ মুহূর্ত পড়ে যান তোরিনো ফরোয়ার্ড। তাকে ফেলে দেওয়ার অভিযোগে পেনাল্টির জোরালো আবেদন করে ইতালির খেলোয়াড়রা; কিন্তু রেফারি সাড়া দেননি।

৮২তম মিনিটে ইতালির লক্ষ্যে দুর্ভাগ্য বাঁধ সাধে। ডান দিক থেকে জোরালো কোনাকুনি শট নিয়েছিলেন বেলোত্তি, গোলরক্ষক লেনোকে পরাস্ত করলেও পোস্টের বাধা এড়াতে পারেননি।