২ বছরে বার্সায় ‘এমএসএন’ ত্রয়ীর যত কীর্তি

পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসি, উরুগুয়ের তারকা লুইস সুয়ারেস আর ব্রাজিলের সেরা তারকা নেইমার - বার্সেলোনায় এক সঙ্গে দুই বছর খেলে ফেলল ‘এমএসএন’ নামে পরিচিত এই আক্রমণত্রয়ী।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 02:55 PM
Updated : 26 Oct 2016, 02:55 PM

২০১৪ সালের ২৫ অক্টোবর বার্সেলোনার হয়ে প্রথমবার এক সঙ্গে মাঠে নেমেছিলেন মেসি, নেইমার ও সুয়ারেস। ২০১৪ সালের বিশ্বকাপের গুরুত্বপূর্ণ এক ম্যাচে ইতালির জর্জো কিয়েল্লিনিকে কামড় দেওয়ার কারণে ফুটবলে সব ধরনের কর্মকাণ্ডে চার মাস নিষিদ্ধ ছিলেন সুয়ারেস। রিয়াল মাদ্রিদের বিপক্ষে বার্সেলোনার ম্যাচ দিয়ে নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরেছিলেন তিনি। ৩-১ গোলে হেরে যাওয়া সেই ম্যাচের চতুর্থ মিনিটে সুয়ারেসের পাস থেকে গোল করে বার্সেলোনাকে এগিয়ে দিয়েছিলেন নেইমার।দুই বছর পর এমএসএন এখন বিশ্বের সেরা আক্রমণত্রয়ী।

পরিসংখ্যানে বার্সেলোনায় এমএসএন ত্রয়ীর ২ বছর:

২৬৪ – ২০১৪ সালের ২৫ অক্টোবর থেকে বার্সেলোনার হয়ে মেসি, সুয়ারেস আর নেইমারের করা গোলের সংখ্যা।

৭১.৯ - এই সময়ে বার্সেলোনা মোট ৩৬৭টি গোল করেছে, যার মানে মোট গোলের ৭১.৯ শতাংশ করেছে এমএসএন ত্রয়ী।

- ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের মাত্র দুটি দলই এমএসএন ত্রয়ীর চেয়ে বেশি গোল করতে পেরেছে; রিয়াল মাদ্রিদ (২৯৬) ও পিএসজি (২৭০)। জার্মানির বুন্ডেসলিগার দল বায়ার্ন মিউনিখ গত দুই বছরে করেছে ২৪৮ গোল।

৭৫ - বার্সেলোনার হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এমএসএন ত্রয়ী শুরুর একাদশে খেলে ৭৫টি ম্যাচে। এর মধ্যে মাত্র ৮টি ম্যাচ হারে কাতালান ক্লাবটি।

৪৮ - বার্সেলোনার হয়ে লুইস সুয়ারেসের গোলে সহায়তার সংখ্যা এটা। এর ৩৯টিই ছিল মেসি বা নেইমারের গোলে সহায়তা।

৮১.৩ - এমএসএনের এক সঙ্গে শুরুর একাদশে খেলা ৭৫টি ম্যাচের ৬১টিতে জেতে বার্সেলোনা। জয়ের এই হার ৮১.৩ শতাংশ। এই ত্রয়ী এক সঙ্গে শুরুর একাদশে খেলেননি এমন ৫০টি ম্যাচের মধ্যে ৩৭টি জেতে কাতালান ক্লাবটি, এ ক্ষেত্রে জয়ের হার ৭৪ শতাংশ।

৩৫৪ - সুয়ারেসের বার্সেলোনায় অভিষেকের পর থেকে নেইমারের পাওয়া ফাউলের সংখ্যা, যেটা লা লিগায় অন্য যে কোনো খেলোয়াড়ের পাওয়া ফাউলের চেয়ে ১০৪টি বেশি।

১০৪ - এই দুই বছরে মেসি ১০৪টি গোল করেন, সহায়তা করেন ৪৭টি গোলে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার মোট গোলের ৪১.৫ শতাংশের সঙ্গে সরাসরি জড়িয়ে আছে আর্জেন্টিনার এই তারকা ফরোয়ার্ড।

৮৩.৩ - ২০১৪ সালের ২৫ অক্টোবর থেকে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার ৬০ গোলের ৫০টি বা ৮৩.৩ শতাংশ করেছে এমএসএন।

১২৯ - গত দুই বছরে বার্সেলোনার ১২৯টি গোলে সহায়তা করে এমএসএন, মোট ২৭১টি সহায়তার ৪৭.৬ শতাংশ এটা।