রোনালদোদের খেলায় খুশি পর্তুগাল কোচ

ক্রোয়েশিয়ার বিপক্ষে শিষ্যদের খেলায় খুশি ফের্নান্দো সান্তোস। ট্যাকটিক্যাল এক ম্যাচে তার পরিকল্পনা ক্রিস্তিয়ানো রোনালদোরা সফলভাবে বাস্তবায়ন করতে পেরেছেন বলে জানিয়েছেন পর্তুগালের কোচ। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2016, 09:01 AM
Updated : 26 June 2016, 10:16 AM

ফ্রান্সের লঁসে গত শনিবার শেষ ষোলোর ম্যাচটিতে নির্ধারিত ৯০ মিনিটের খেলা গোলশূন্য থাকে। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচের শেষ মুহূর্তে রিকার্দো কারেসমার গোলে শেষ আটে উঠে পর্তুগাল। 

ম্যাচ শেষে সান্তোস বলেন, “এটা খুব ট্যাকটিক্যাল একটি ম্যাচ ছিল। পর্তুগাল নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করেছে কিন্তু ক্রোয়েশিয়া আমাদের তা নিতে দেয়নি। কিন্তু তারা যখন নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করেছে, আমরা তাদের নিতে দেইনি।”

“আপনাকে মুদ্রার দুই পিঠই দেখতে হবে। আমরা অসাধারণ একটি দলের মুখোমুখি হয়েছিলাম।”

নির্ধারিত সময়ে দুই দলের কোনো খেলোয়াড়ই গোল বরাবর শট নিতে পারেননি! ১৯৮০ সালের পর এই প্রথম বড় প্রতিযোগিতার কোনো ম্যাচে নির্ধারিত সময়ে গোল বরাবর কোনো শট হয়নি।
অতিরিক্ত সময়ে অবশ্য এমন নিষ্প্রাণ ছিল না খেলা। দুই দলই গোলের জন্য মরিয়া থাকায় এই সময়ে দারুণ জমে উঠে ম্যাচ।  
একটি প্রতি-আক্রমণ থেকে রোনালদোকে বক্সের মধ্যে রক্ষণচেরা পাস দেন নানি। ডান দিক থেকে তার নেওয়া শট কোনোমতে পা দিয়ে ঠেকান গোলরক্ষক, কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। বিনা বাধায় হেডে বল জালে জড়ান বদলি মিডফিল্ডার কারেসমা।
সান্তোস বলেন, “আমরা তৈরি ছিলাম। ক্রোয়েশিয়ার শক্তির বিরুদ্ধে লড়াই করতে এবং তাদের দুর্বলতার সর্বোচ্চ ব্যবহার করার জন্য দলকে প্রস্তুত করেছিলাম আমি। আমরা তাদের প্রতি-আক্রমণ করতে দেইনি, আমরা এটাতে বিশেষ মনোযোগ দিয়েছিলাম।”
কোয়ার্টার-ফাইনালে পর্তুগালের প্রতিপক্ষ শেষ ষোলোতে গত শনিবার সুইজারল্যান্ডকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারানো পোল্যান্ড।

শেষ আটের প্রতিপক্ষকে নিয়ে সান্তোস বলেন, “তারা শেষ আটে আসলে অবশ্যই খু্ব শক্তিশালী একটি দল। আমি ম্যাচটি দেখেছি, পোল্যান্ড ভালো খেলেছে, এর পর কিছু সময়ের জন্য সুইজারল্যান্ড তাদের উপরে ছিল। অতিরিক্ত সময়ে খুব ভারসাম্যপূর্ণ ছিল ম্যাচটা।”

“আমরা পোল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে খেলেছি, লেভানদোভস্কি খুব ভালো একজন খেলোয়াড়, তাদের প্রায় সব খেলোয়াড়ই বুন্দেসলিগায় খেলে। খুব কঠিন একটা ম্যাচ হবে।”