পর্তুগালের বিপক্ষে ইংলিশদের জয়

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আগে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। প্রথমার্ধে ১০ জনের দলে পরিণত হওয়া পর্তুগালের বিপক্ষে ক্রিস স্মলিংয়ের শেষ দিকের একমাত্র গোলে জিতেছে দারুণ ছন্দে থাকা রয় হজসনের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 09:00 PM
Updated : 8 June 2016, 07:08 PM

পাঁচ ম্যাচ পর পর্তুগালের বিপক্ষে জয়ের স্বাদ পেলো ইংল্যান্ড। সেই সঙ্গে ইউরোর আগে তিনটি প্রস্তুতি ম্যাচের সবকটিতে জিতে আত্মবিশ্বাসও বাড়লো ইংলিশদের। 
 
এই দুই দলের শেষ পাঁচটি ম্যাচের ফল যথাক্রমে ছিল ০-০, ০-০, ২-২, ১-১, ১-১।
 
এর আগে গত সপ্তাহে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তুরস্ক ও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল রয় হজসনের দল। দুটি ম্যাচেই ২-১ গোলে জিতেছিল তারা।
 
ক্রিস্তিয়ানো রোনালদোকে বিশ্রামে রেখে বৃহস্পতিবার রাতে খেলতে নামা পর্তুগিজরা পুরো ম্যাচে তেমন কোনো সুযোগই তৈরি করতে পারেনি। গত রোববার নরওয়েকে ৩-০ গোলে হারিয়েছিল তারা।
 

ওয়েম্বলিতে ম্যাচের প্রথমার্ধে উল্লেখযোগ্য ঘটনা একটাই; ৩৬তম মিনিটে মাঝমাঠে হ্যারি কেইনকে অহেতুক বিপজ্জনক ফাউল করায় লাল কার্ড দেখেন পর্তুগালের ডিফেন্ডার ব্রুনো আলভেস।
এর আগে ও পরে দুটি সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। কিন্তু কাছ থেকে ওয়েইন রুনির লক্ষ্যভ্রষ্ট হেডের পর কাইল ওয়াকারের জোরালো শট পোস্ট ঘেষে চলে যায়।
৮২তম মিনিটে সহজতম সুযোগটি পান বদলি নামা রাহিম স্টার্লিং, কিন্তু ছয় গজ বক্সের বাইরে বল পেয়েও শট নিতে দেরি করে ফেলেন ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার।
৮৬তম মিনিটে কাঙ্ক্ষিত জয়সূচক গোলের দেখা পায় স্বাগতিকরা। বাঁ-দিক থেকে স্টার্লিংয়ে ক্রসে হেডে বল জালে জড়ান ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার স্মলিং।
আগামী ১১ জুন রাশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইংল্যান্ড। ‘বি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ ওয়েলস ও স্লোভাকিয়া।