ইতিহাস গড়তে ওল্ড ট্র্যাফোর্ডে লেস্টার

আরেকটি জয়, তিনটি পয়েন্ট-ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে এটা পেয়ে গেলেই ইতিহাস গড়বে লেস্টার সিটি; প্রথমবারের মতো জিতবে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2016, 02:12 PM
Updated : 30 April 2016, 02:12 PM

ম্যাচটি শুরু হবে আগামী রোববার বাংলাদেশ সময় ৭টা ৫ মিনিটে।

লেস্টারের রূপকথার শুরু মূলত গত মৌসুমের শেষের দিকে। সবশেষ ৯ ম্যাচের ৭টি জিতে অবনমন এড়ায় তারা। গত মৌসুমের মহাকাব্যিক এই পারফরম্যান্স এ মৌসুমেও ধরে রাখে দলটি।

শিরোপা জয়ে লেস্টারের প্রতিদ্বন্দ্বী টটেনহ্যাম হটস্পার্স গত মঙ্গলবার ওয়েস্ট হ্যামের সঙ্গে ড্র করে; আর এতেই দুই দলের মধ্যে পয়েন্টের পার্থক্য ৭ হয়ে যায়, যার মানে বাকি ৩ ম্যাচ থেকে ৩ পয়েন্ট পেলেই চ্যাম্পিয়ন হয়ে যাবে লেস্টার।

ইতিহাস গড়ার প্রথম সুযোগটা লেস্টার পাচ্ছে প্রিমিয়ার লিগের সফলতম ক্লাব ইউনাইটেডের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে।

লেস্টার এটা পারবে বলেই মনে করেন রানিয়েরি। ইউনাইটেডের মাঠে দলকে সেরা পারফরম্যান্স করতে দেখতে চান ইতালির এই কোচ।

“আমাদের জন্য নিখুঁত একটি ম্যাচ খেলা গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষের মাঠে মৌসুমের সেরা পারফরম্যান্স করতে হবে আমাদের। এটা ভালো যে, আমরা বিশেষ কিছু করছি। আর অবশ্যই লেস্টারে সবাইকে নিয়ে আমি গর্বিত।”

“এই গল্প নিয়ে ভালো একটা অনুভূতি আছে। তবে এই গল্পটার শেষ আমেরিকান সিনেমার মতো হওয়া গুরুত্বপূর্ণ। শেষে এসে সব সময় সবকিছু ঠিক থাকবে, একটি আনন্দময় শেষ”, যোগ করেন রানিয়েরি।

এফএ কাপের ফাইনালে ওঠা ইউনাইটেড আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে মরিয়া। ৩৪ ম্যাচ খেলে ৫৯ পয়েন্ট নিয়ে আপাতত পঞ্চম স্থানে আছে লুই ফন খালের দল। একটি করে ম্যাচ বেশি খেলা ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের পয়েন্ট ৬৪ করে। গোল পার্থক্যে এগিয়ে থাকায় সিটি আছে তৃতীয় স্থানে, আর আর্সেনালের অবস্থান চতুর্থ।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে শীর্ষ তিন দল সরাসরি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলবে। চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করা দল প্লে-অফ খেলার সুযোগ পাবে।

ফন খাল জানেন, ৩৫ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা লেস্টারকে হারাতে পারলে চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগটা উজ্জ্বল হবে। কিন্তু কাজটা সহজ হবে না বলেও মানেন তিনি।

“তার (রানিয়েরি) দলকে হারানো কখনোই সহজ নয়।”

গুরুত্বপূর্ণ এই ম্যাচে লেস্টারকে খেলতে হবে দলের সবচেয়ে বড় তারকা জেমি ভার্ডিকে ছাড়া। ওয়েস্ট হ্যামের বিপক্ষে অশোভন আচরণ করে লাল কার্ড দেখে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন ২২ গোল করে চলতি মৌসুমে লিগের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা। ইউনাইটেডের বিপক্ষে ম্যাচেই তার এই নিষেধাজ্ঞা শেষ হবে।

তবে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে লেস্টার দলে কোনো স্নায়ুচাপ নেই বলে জানিয়ে দিয়েছেন রানিয়েরি।

“আপনারা আমাকে চেনেন, আমি বাস্তববাদী মানুষ। আমার আর ৩ পয়েন্ট প্রয়োজন এবং আমি এটা পেতে চাই। আমি নার্ভাস নই। আমি শুধু ম্যানচেস্টার নিয়ে ভাবছি।”

“আমরা খুব ভালো করে জানি যে, এখনই শিরোপা জয়ের বাস্তবিক সুযোগ। আগামী মৌসুমে কী হবে আপনি তা কখনোই জানেন না। এটা অবিশ্বাস্য। এটা ইতিহাস। আমি নিরুদ্বেগ আছি। কারণ, আমি আমার খেলোয়াড়দের দেখি। তারা ভালো অনুশীলন করে, উপভোগ করে এবং একে অপরকে সাহায্য করে। ভালোভাবে প্রস্তুত হওয়ার জন্য এটা গুরুত্বপূর্ণ।”