মৌতিনিয়োর গোলে চূড়ান্ত পর্বে পর্তুগাল

গোল পাননি ক্রিস্তিয়ানো রোনালদো, কিন্তু জয় পেতে কোনো সমস্যা হয়নি পর্তুগালের। মৌতিনিয়োর একমাত্র গোলে ডেনমার্ককে হারিয়ে ‘আই’ গ্রুপের শীর্ষ দল হয়েই ইউরো ২০১৬ এর চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে ফের্নান্দো সান্তোসের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 09:37 PM
Updated : 8 Oct 2015, 09:37 PM

নিজেদের মাঠে গোলের প্রথম সত্যিকারের সুযোগের জন্য ৩৩তম মিনিটে পর্যন্ত অপেক্ষা করতে হয় পর্তুগালকে। ডেনমার্কের রক্ষণের ভুলে বল পেয়ে যান ক্রিস্তিয়ানো রোনালদো। পর্তুগালের অধিনায়ক বল দেন মৌতিনিয়োকে, কিন্তু ক্রসবারের ওপর দিয়ে মেরে সুযোগটি নষ্ট করেন তিনি।

ছয় মিনিট পরই এগিয়ে যেতে পারতো ফের্নান্দো সান্তোসের দল। দানিলোর নৈপুণ্যে বল পান নানি, কিন্তু তিনি লক্ষ্যভ্রষ্ট হেড নিলে আরেকটি সুযোগ হাতছাড়া হয় স্বাগতিকদের।   

দ্বিতীয়ার্ধের শুরুতে একই অভিজ্ঞতা হয় ডেনমার্কের। প্রথমার্ধে পরিষ্কার কোনো সুযোগ তৈরি করতে না পারা সাবেক ইউরোপীয় চ্যাম্পিয়নরা এগিয়ে যেতে পারতো ৪৭তম মিনিটে। কর্নার থেকে বল পেয়ে বুক দিয়ে নামিয়ে বাঁ পায়ে শট নেন বেন্ডনার, কিন্তু তার শট বারে লেগে ব্যর্থ হয়ে যায়।

পাঁচ মিনিট পর দ্বিতীয়ার্ধে নিজেদের প্রথম সুযোগটি তৈরি করে পর্তুগাল। রিয়াল মাদ্রিদ তারকা রোনালদোর ক্রস ধরতে পারেননি চিয়াগো। প্রতিপক্ষ বিপদমুক্ত করতে গিয়ে বল তুলে দেয় সাউথ্যাম্পটনের ডিফেন্ডারের পায়ে; কিন্তু বিপজ্জনক জায়গায় থেকেও বল বাইরে মারেন তিনি।

৫৮তম মিনিটে আবার সুযোগ তৈরি করেন রোনালদো। তার জোরালো শট ঠিকমতো ধরতে পারেননি স্মেইকেল। ফিরতি বলে সুযোগ নেওয়ার চেষ্টা করেন চিয়াগো কিন্তু এবার দারুণ দক্ষতায় বল গ্লাভসবন্দি করেন লিস্টারশায়ারের গোলরক্ষক।

৬৬তম মিনিটে আর পারেননি স্মেইকেল। দুই জন ডিফেন্ডারকে কাটিয়ে জোরালো শটে স্মেইকেলকে পরাস্ত করে বল জালে পাঠান মৌতিনিয়ো।

৭৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুবর্ন সুযোগ পান সিলভা। কিন্তু পর্তুগালের এই খেলোয়াড় বাইরে মেরে দারুণ সুযোগটি নষ্ট করেন।

যোগ করা সময়ে দুবার পর্তুগালের প্রচেষ্টা ব্যর্থ করে দিলেও দলের হার এড়াতে পারেননি স্মেইকেল। কুরাসেমার পাস থেকে কিছুটা এগিয়ে জোরালো শট নেন রোনালদো। ঠিকমতো ফেরাতে পারেননি ডেনমার্কের গোলরক্ষক, ফিরতি বলে চেষ্টা করেন কুরাসেমা তবে তাকেও হতাশ করেন স্মেইকেল।

এই জয়ে সাত ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সবার আগে চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে পর্তুগাল। দ্বিতীয় সেরা দল হিসেবে সরাসরি ফ্রান্সে যাওয়ার সুযোগ আছে ৮ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে থাকা ডেনমার্কের।

গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়ার কাছে ২-০ ব্যবধানে হেরে যাওয়া আলবেনিয়া ১১ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। নিজেদের শেষ ম্যাচে জিতলে দ্বিতীয় সেরা দল হিসেবে চূড়ান্ত পর্বে খেলবে দলটি। ড্র করলে বা হারলে তৃতীয় সেরা দল হিসেবে প্লে অফে খেলার সুযোগ মিলতে পারে তাদের।