প্রীতি ম্যাচে মামুনুলদের পজিশন বদলে পরীক্ষা

বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতির জন্য খেলা প্রীতি ম্যাচে খেলোয়াড়দের পজিশন বদল করে নানা পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন ফাবিও লোপেজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 05:44 PM
Updated : 5 Oct 2015, 05:44 PM

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা বিকেএসপিতে সোমবার প্রীতি ম্যাচে বাংলাদেশ ফুটবল ফেডারেশন একাদশকে ৪-১ গোলে হারায় মামুনুলরা। জাতীয় দলের মোহাম্মদ সজীব, জুয়েল রানা, রেজাউল রেজা ও ওয়াহেদ আহমেদ একটি করে গোল করেন। বাফুফে একাদশের গোলদাতা মোহাম্মদ সবুজ।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাইয়ে বাংলাদেশের পরের ম্যাচ কিরগিজস্তানের বিপক্ষে। ১৩ অক্টোবরের সেই ম্যাচকে সামনে রেখে মামুনুল-রনিদের পজিশন বদলের পরীক্ষায় গেছেন কোচ। আর ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে বলেছেন, শূন্য থেকে শুরু করার কথাও!

লম্বা সময়ে ধরে জাতীয় দলের মাঝ মাঠের নির্ভরযোগ্য যোদ্ধা মামুনুল ইসলামকে প্রীতি ম্যাচে রাইট উইংয়ে খেলান লোপেজ। গোল করা যার মূল কাজ, সেই স্ট্রাইকার শাখাওয়াত রনি খেলেন মিডফিল্ডে। আর উইঙ্গার আবুল বাতেন মজুমদার কমল খেলেন মামুনুলের জায়গায়; সেন্ট্রাল মিডফিল্ডে।

এই কৌশলেই বাফুফেকে একাদশকে হারিয়েছেন লোপেজ। কিন্তু হঠাৎ পজিশন বদলে মামুনুল-রনি-কমলরা সাচ্ছ্বন্দ্যে নিজেদের মেলে ধরতে পারেননি। অবশ্য এসব নিয়ে খুব বেশি ভাবনা নেই কোচের।

“আমাদের এখনও অনেক কিছু করতে হবে। এটা একসঙ্গে কাজ করা শুরু মাত্র। সেরা অবস্থায় দলটাকে আমি পাইনি এবং আমরা শূন্য থেকে শুরু করেছি।”

“আপনার ম্যাচটা দেখেছেন; এই মুহূর্তে তারা (খেলোয়াড়রা) তাদের পজিশন বদলেছে। ব্যক্তিগত দক্ষতা প্রদর্শন নয়, দলের জন্য তাদের সেরাটা দিতে হবে”, যোগ করেন এই ইতালিয়ান।

রাইট উইংয়ে খুব একটা সপ্রতিভ ছিলেন না মামুনুল। তবে শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের এই মিডফিল্ডারের খেলায় খুশি কোচ, “মামুনুল রাইট পজিশনে খেলেছে কিন্তু উইঙ্গার হিসেবে নয়। এমনকি সে ভেতরেও খেলেছে। আপনারা দেখেছেন, মেসি কিভাবে খেলে। সে ডান দিক দিয়ে শুরু করে এবং যখন বল থাকে, সে ভেতরেও যায়। একই কাজ আজ মামুন করেছে।”

“মামুনুল সেরা খেলোয়াড়। তাই, দলের জন্য অবশ্যই তাকে নিজেকে উৎসর্গ করতে হবে”, যোগ করেন গত মাসে জাতীয় দলে লোডভিক ডি ক্রুইফের জায়গা নেওয়া এই কোচ।

রনির পজিশন বদলের ব্যাখ্যায় কোচ বলেন, “রনি নতুন পজিশনে খেলেছে। মাঝ মাঠে দলকে সাহায্য করার সম্ভাবনা আমি তার মধ্যে দেখেছি। পরে আমি এটা ঠিক করব।”

কিন্তু বাস্তবতা হচ্ছে লোপেজের হাতে সময় একেবারেই অল্প। ১৩ অক্টোবরের ম্যাচ খেলতে কিরগিস্তানের পথে ৯ অক্টোবর রওনা দেবে বাংলাদেশ। বাছাই পর্বের গত চার ম্যাচে মামুনুলদের প্রাপ্তি কেবল তাজিকিস্তানের সঙ্গে ড্র করা।