বয়স কত হলে বয়স্কভাতা, জানতে চান বিবিজান

গাজীপুরের ৮৭ বছর বয়সী এক বিধবা ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গিয়ে বারবার ধর্ণা দিয়েও বিধবাভাতা বা বয়স্কভাতার কার্ড পাননি বলে অভিযোগ করেছেন।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 04:41 AM
Updated : 21 Sept 2017, 05:02 AM

জেলার শ্রীপুর উপজেলার কসাইপাড়া গ্রামে বসবাসরত বিবিজান নামের এই বৃদ্ধা জানতে চেয়েছেন, আর কত বয়স হলে তিনি একটা বয়স্কভাতা বা বিধবাভাতার কার্ড পাবেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, এক মেয়ে ও এক মানসিক প্রতিবন্ধী ছেলে নিয়ে তিনি অন্যের বাড়িতে কাজ করে, কখনও ভিক্ষা করে জীবিকা নির্বাহ করতেন। স্বামীর মৃত্যু আর মেয়ের বিয়ের পর কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া গ্রামে ছেলের কাছেই থাকতেন।

একসময় ছেলের বউয়ের নির্যাতনে অতিষ্ঠ হয়ে কসাইপাড়া গ্রামে ভাইয়ের বাড়ি চলে আসেন বলে তিনি জানান। এখন সেখানেই অসহায় জীবন যাপন করছেন বিবিজান।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার বয়স ৮৭ বছর। তবে স্থানীয়দের দাবি, তার বয়স আরও বেশি। তিনি তার জন্মতারিখ বা ঠিক কতদিন আগে স্বামীর মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু বলতে পারেননি।

সরেজমিনে দেখা গেছে, রাস্তাবিহীন বাড়ির পেছনে ধানক্ষেত ও জলাশয়ের পাশে জীর্ণশীর্ণ একটি টিনের ছাপড়ায় তার বাস। বিদ্যুৎবিহীন ঘরের মেঝেতে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে বাসন-কোসন। একটি চুলা থাকলেও দীর্ঘদিন যে আগুন জ্বলেনি তা দেখলেই বোঝা যায়। আসবাব বলতে রয়েছে একটি চৌকি। ঘরের ভেতরে গজিয়েছে আগাছা।

থাকার একটি জায়গা পেলেও খোঁজখবর নেওয়ার কেউ নেই বিবিজানের। কর্মশক্তি হারানো এই বৃদ্ধাকে অনাহারে-অর্ধাহারেই কাটাতে হয়। দিনে এক বেলা খাবার জুটলেও দুই বেলা না খেয়ে কাটাতে হয় বলে স্থানীয়রা জানিয়েছেন। ঈদের সময়ও তার একটু খোঁজ নেওয়ার কেউ নেই।

তিনি বলেন, গাজীপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গিয়ে আর ওয়ার্ড সদস্যের কাছে অনেকবার ধর্ণা দিয়েছেন একটি বয়স্ক ভাতা বা বিধবা ভাতার কার্ডের জন্য। কিন্তু পাননি। পেয়েছেন শুধু আশ্বাস।

তবে ৭ নম্বর ওয়ার্ড সদস্য মেহেদী হাসান সালাম দাবি করেন, বিবিজানের জন্য তার সঙ্গে কেউ যোগাযোগ করেননি।

ইউনিয়ন পরিষদের পাঠানো তালিকার ভিত্তিতে সমাজসেবা অধিদপ্তর কার্ড দেয় জানিয়ে শ্রীপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনজুরুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদের পাঠানো তালিকার বাইরেও কার্ড পাওয়ার যোগ্য কেউ থাকলে তিনি ব্যবস্থা করে দেবেন।