সুন্দরবনে র‌্যাব-বনদস্যু গোলাগুলি, অস্ত্রসহ আটক ২

সুন্দরবনের বনদস্যুদের সঙ্গে গোলাগুলির পর আগ্নেয়াস্ত্রসহ দুইজনকে আটক করেছে র‌্যাব।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 06:12 AM
Updated : 17 August 2017, 07:52 AM

তারা বলছে, গ্রেপ্তার মিন্টু গাজী (৩০) ও আবু ঢালী (২৮) বনদস্যু ‘সুমন বাহিনীর’ সেকেন্ড ইন কমান্ড। তাদের বিস্তারিত পরিচয় এখনো জানা যায়নি।

র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আনোয়াউজ্জামান জানান, বৃহস্পতিবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের আন্ধারমানিক খাল এলাকায় বনদস্যুদের সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টা গোলাগুলি হয়।

এরপর বনের ভেতর অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় একটি বিদেশি শুটার গান, একটি দেশি একনলা বন্দুক, একটি দুনলা বন্দুক, ২৪টি গুলি এবং বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বঙ্গোপসাগরে এখন ইলিশ শিকারের মৌসুম চলছে। এসময় সুন্দরবন সংলগ্ন বঙ্গোপসাগরের বিভিন্ন এলাকায় বনদস্যুরা হানা দিয়ে অস্ত্রের মুখে জেলেদের অপহরণ করে মুক্তিপণ আদায় করছিল।

তাদের দৌরাত্ম বেড়ে যাওয়ায় সম্প্রতি অভিযান শুরু করা র‌্যাব বৃহস্পতিবার জেলেদের অভিযোগের ভিত্তিতে সকাল সোয়া ৮টার দিকে সুন্দরবনের আন্ধারমানিক খাল এলাকায় অভিযানে যায়।

এই র‌্যাব কর্মকর্তা বলেন, সেখানে পৌঁছলে একদল বনদস্যু র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এসময় র‌্যাবও পাল্টা গুলি চালায়। থেমে থেমে প্রায় ৪৫ মিনিট গোলাগুলির পর এক পর্যায়ে বনদস্যুরা বনের গহীনে পালানোর চেষ্টা করে।

এসময় র‌্যাব সদস্যরা তাদের ধাওয়া দিয়ে দুজনকে ধরে ফেলে। তারা সুমন বাহিনীর সদস্য বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে জানিয়েছে।

লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার আরও বলেন, সুমন নামে এক ব্যক্তি ১০/১২ জন সদস্য নিয়ে নিজ নামে বাহিনী গঠন করে বঙ্গোপসাগর ও সুন্দরবনে জেলে, বাওয়ালি ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল।