না.গঞ্জে রবীন্দ্রজয়ন্তীতে হামলা: বিচারের দাবি বিশিষ্টজনদের

নারায়ণগঞ্জে রবীন্দ্রজয়ন্তীতে ‘ছাত্রলীগের’ হামলার ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন দেশের ২২ বিশিষ্ট ব্যক্তি।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 02:09 PM
Updated : 12 May 2017, 02:09 PM

শুক্রবার বিকালে তাদের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বুধবার নগরীর চাষাঢ়া শহীদ মিনারে উন্মেষ সাংস্কৃতিক সংসদের রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে ছাত্রলীগ কর্মীরা হামলা করে বলে অভিযোগ ওঠে। তবে ওই অনুষ্ঠানে হামলার কথা অস্বীকার করে আসছে জেলা ছাত্রলীগ।

বিবৃতিতে বলা হয়, গত ১০ মে নারায়ণগঞ্জে শহীদ মিনারে উন্মেষ এর রবীন্দ্রজয়ন্তীর অনুষ্ঠানে পুলিশের উপস্থিতিতে হামলা চালিয়ে অনুষ্ঠান পণ্ড করে দেয় স্থানীয় ছাত্রলীগ।  

“দুর্বৃত্তরা হামলার সময় শামীম ওসমানের পক্ষে স্লোগান দেয় এবং নিহত ত্বকীর পিতা রফিউর রাব্বির কুশপুত্তলিকা দাহ করে; তাকে অবাঞ্ছিত ঘোষণা করে বিভিন্ন হুমকি-ধামকি দেয় বলে আমরা সংবাদ মাধ্যমে জানতে পেরেছি।

“কিছুদিন আগেও আমরা সংবাদ মাধ্যমে জানলাম শামীম ওসমান স্থানীয় হেফাজতে ইসলামকে দিয়ে রফিউর রাব্বির বিরুদ্ধে মামলা করিয়ে সাম্প্রদায়িক উত্তেজনার সৃষ্টি করেছে। এখন তারা আবার রবীন্দ্রনাথের উপর আক্রমণ করেছে, যা মুক্তিযুদ্ধপূর্ব পশ্চিমা শাসনের ইঙ্গিত বহন করে।”

রবীন্দ্রজয়ন্তীতে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান এই বিশিষ্ট ব্যক্তিরা।

বিবৃতি দাতাদের মধ্যে রয়েছেন ভাষা সৈনিক আহমদ রফিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ ও ছায়ানট সভাপতি সনজীদা খাতুন, ভাষা সৈনিক সাংবাদিক কামাল লোহানী, শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্টি সারোয়ার আলী প্রমুখ।