সুরঞ্জিতের আসনে স্ত্রী জয়ার জয়

যে আসন থেকে বার বার নির্বাচিত হয়ে আসতেন সুরঞ্জিত সেনগুপ্ত, সেই সুনামগঞ্জের সেই আসন থেকে এবার সংসদে প্রতিনিধিত্ব করবেন তার স্ত্রী জয়া সেনগুপ্ত।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 04:30 PM
Updated : 30 March 2017, 04:30 PM

সুরঞ্জিতের মৃত্যুতে শূন্য সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে বৃহস্পতিবার বৈরী আবহাওয়ার মধ্যে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

রাতে গণনা শেষে দিরাই উপজেলা নির্বাচন কর্মকতা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হাফিজুর রহমান আওয়ামী লীগ প্রার্থী জয়া সেনগুপ্তাকে বিজয়ী ঘোষণা করেন।

নৌকা প্রতীকে জয়া ৯৫ হাজার ৯৯৫ ভোট পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ছায়েদ আলী মাহবুব হোসেন পান ৪০ হাজার ৯২৯ ভোট।

বিএনপির বর্জনের মধ্যে নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ৫৫ হাজার ৬৬ ভোট বেশি পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন জয়া। এই ভোটের মধ্য দিয়ে রাজনীতিতে নাম লেখালেন উন্নয়ন সংস্থার কর্মকর্তা জয়া।

এ আসনটিতে মোট ভোটার ২ লাখ ৫২ হাজার ৪৩০ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ২২৮ আর নারী ১ লাখ ২৬ হাজার ২০২ জন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত গত ৫ ফেব্রুয়ারি মারা যাওয়ার পর সুনামগঞ্জ-২ আসন শূন্য ঘোষণা করে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে।

বাম দল দিয়ে রাজনীতি শুরু করা সুরঞ্জিত বিভিন্ন সময়ে বিভিন্ন দল থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পাকিস্তান আমলে ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের জয়জয়কারের মধ্যে গণপরিষদের সদস্য হয়েছিলেন তিনি।

ন্যাপ, একতা পার্টি, গণতন্ত্রী পার্টি হয়ে দুই যুগ আগে আওয়ামী লীগে যোগ দেন ঝানু পার্লামেন্টারিয়ান হিসেবে পরিচিত সুরঞ্জিত। শেখ হাসিনার সরকারে কিছু দিনের জন্য মন্ত্রীও ছিলেন তিনি, তবে তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে সেটাই ছিল সবচেয়ে সমালোচনামূলক অধ্যায়।