তিস্তা চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী আন্তরিক: মেনন

প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা চুক্তি না হলেও এক বছরের মধ্যেই তা হবে বলে আশা প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 04:03 PM
Updated : 24 March 2017, 04:14 PM

শুক্রবার নারায়ণগঞ্জে শহরের চাষাঢ়া শহীদ মিনারে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মেনন বলেন, “আপনারা জানেন তিস্তার ব্যাপারে প্রধানমন্ত্রী কতখানি দৃঢ়প্রতিজ্ঞ। চুক্তির বিষয়ে আন্তরিক; কিন্তু পশ্চিমবঙ্গে বামফ্রন্ট না থাকায় সেখানে তৃণমূল কংগ্রেস ক্ষমতা নেওয়ার কারণে তারা এখন আপত্তি করছে। তারপরেও আমরা আশা করব তিস্তা চুক্তি শিগগিরই হবে। এ সফরে না হলে এ বছরের মধ্যেই হবে।

“আমাদের সঙ্গে ভারতের ৫৪টি অভিন্ন নদী রয়েছে। এ নদীগুলোর অববাহিকা ব্যবস্থাপনায় আমাদের দুই দেশের সহযোগিতা লাগবে।”

আগামী ৭ এপ্রিল তিন দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত যাচ্ছেন। সেই সফরে সাত বছর ধরে ঝুলে থাকা এই চুক্তি হচ্ছে না বলে গত ২১ মার্চ ইঙ্গিত দেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

২০১১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময়ই তিস্তা চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির কারণে তা আটকে যায়।

ওই সফরে ভারতের সঙ্গে সমরাস্ত্র কেনার একটি সমঝোতা হতে পারে বলেও জানান বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি।

অনুষ্ঠানে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন,“পোশাক শিল্প নিয়ে ষড়যন্ত্র চলছে। আমাদের দেশে গার্মেন্টসগুলো বন্ধ হয়ে যাচ্ছে। আর পার্শ্ববর্তী দেশে গড়ে উঠছে।”

এগুলো মাথায় রেখে শ্রমিকের প্রত্যেকটা যৌক্তিক দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তিনি।

এর আগে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সম্মেলন উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

ওই সম্মেলনে ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি হুমায়ুন কবির, সাধারণ সম্পাদক এইচ রবিউল চৌধুরী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, জাতীয় শ্রমিক ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।