বঙ্গোপসাগর থেকে ধরে নেওয়া ৮ জেলেকে ফেরত দেয়নি বিজিপি

বঙ্গোপসাগর থেকে ধরে নেওয়া আট বাংলাদেশি জেলেকে দুইদিনেও ফেরত দেয়নি মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 12:40 PM
Updated : 11 March 2017, 12:41 PM

বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ জানান, শুক্রবার তাদের ফেরত দেওয়ার কথা থাকলেও বিজিপি দেয়নি।

তিনি বলেন, প্রথমে জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি অস্বীকার করলেও পরে স্বীকার করে এবং শুক্রবার ফেরত দেবে বলে জানায়।

“কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা না পাওয়ায় ফেরত দিতে পারেনি বলে বিজিবিকে জানিয়েছে বিজিপি।”

বৃহস্পতিবার রাতে শূন্যরেখা অতিক্রম করে মিয়ানমারের অভ্যন্তরে মাছ ধরার সময় আট জেলেকে ধরে নিয়ে যায় মিয়ানমারের নৌ-বাহিনীর সদস্যরা। এসময় তারা বাংলাদেশি জেলেদের নৌকাটি সাগরে ডুবিয়ে দেয়।

ওই জেলেরা হলেন, আব্দু রশিদ মাঝি (৩৮), সৈয়দ করিম (৪২), নূর হাসান (২৭), মোহাম্মদ উল্লাহ (৫৫), জামাল হোসেন (৪০), দিল মোহাম্মদ (৩৬), মোহাম্মদ সাদেক (৩৫) ও মোহাম্মদ জাকের (৫৫)।

তারা সবাই টেকনাফের বিভিন্ন এলাকার বাসিন্দা।

বিজিবির কর্মকর্তা আবুজার বলেন, ট্রলার মালিক ও স্থানীয় প্রশাসনের কাছ থেকে খবর জানার পর বিজিপির সঙ্গে যোগাযোগ করা হয়। পরে শুক্রবার বিজিপিকে লিখিতভাবেও জানানো হয়।

ট্রলারটির মালিক আবুল হোসেন বলেন, “বৃহস্পতিবার রাতে সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণে বঙ্গোপসাগরের মৌলভীর শিল পয়েন্টে আমার ট্রলারটি নিয়ে আট জেলে মাছ ধরছিল। এসময় আশপাশে বাংলাদেশি জেলেদের আরও কয়েকটি ট্রলার মাছ ধরতে জাল ফেলে।

“হঠাৎ মিয়ানমার নৌ-বাহিনীর একটি জাহাজ এসে বাংলাদেশি জেলেদের ধাওয়া দেয়। এতে বাংলাদেশি জেলেদের কয়েকটি ট্রলার পালিয়ে আসতে সক্ষম হলেও আমার ট্রলারটিকে ধাক্কা দিয়ে ডুবিয়ে দিয়ে জেলেদের জাহাজে তুলে ধরে নিয়ে যায়।”

তাড়া খেয়ে পালিয়ে আসা অন্য জেলেদের কাছ থেকে খবর পেয়ে বিজিবি ও স্থানীয় প্রশাসনকে জানিয়েছেন বলে জানান তিনি।