মাগুরায় ৪ সড়কে স্বাধীনতা বিরোধীর নাম পরিবর্তন

হাই কোর্টের আদেশের পর মাগুরায় স্বাধীনতা বিরোধীদের নামের চারটি সড়কের নাম পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে তিনটি মাগুরা শহরে এবং আরেকটি মহম্মদপুর উপজেলায়।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 02:38 PM
Updated : 8 March 2017, 02:50 PM

সড়কগুলো হলো জেলা শহরের এম আর রোড় (মকলেছুর রহমান সড়ক), এইচ আর রোড় (হাবিবুর রহমান সড়ক), ওয়াজেদ আলী খান সড়ক এবং মহম্মদপুর উপজেলার বিনোদপুরের চাঁদ আলি শিকদার সড়ক।

মাগুরা পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল জানান, মঙ্গলবার (৭ মার্চ) রাতে মাগুরা পৌরসভার পক্ষ থেকে মাইকিং করে শহরের এম আর রোড়, এইচ আর রোড়, ও ওয়াজেদ আলী খান সড়কের নাম পরিবর্তনের কথা এলাকাবাসীকে জানানো হয়েছে।

একইসঙ্গে ওই সড়কগুলোর আগের নাম ফিরিয়ে আনার কথাও বলা হয়, বলেন মেয়র।

“এখন থেকে এম আর রোড ‘কলেজ রোড’, হাবিবুর রহমান সড়ক ‘নতুন বাজার সড়ক’ ও ওয়াজেদ আলী খান সড়ক ‘আবালপুর সড়ক’ হিসেবে পরিচিতি পাবে।”

মেয়র আরও জানান, এই তিন সড়কে থাকা প্রতিষ্ঠানগুলোর মালিকদের নিজ উদ্যোগে সাইনবোর্ড থেকে বর্তমান লেখা সড়কের নাম পরিবর্তন করতে বলা হয়েছে।

সম্প্রতি হাই কোর্টের এক আদেশে পৌর কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে বলে জানান মেয়র টুটুল।

অপর সড়কের না পরিবর্তনে উদ্যোগ নেয় মহম্মদপুর উপজেলা পরিষদ।

এ উপজেলার বিনোদপুরে স্বাধীনতা বিরোধী চাঁদ আলি শিকদারের নামে নামকরণ করা সড়কের নামফলক ইতিমধ্যে ভেঙে দিয়েছে প্রশাসন।

বিনোদপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার ও মহম্মদপুর উপজেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি রাজ্জাক মন্ডল বলেন, স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবির মুখে এবং পরবর্তীতে হাই কোর্টের নির্দেশে একাত্তরের ‘কুখ্যাত রাজাকার কমান্ডার’ ১২ মুক্তিযোদ্ধা হত্যাকারী চাঁদ আলীর নামে থাকা সড়কের নামফলক গত ৫ জানুয়ারি ভেঙে দিয়েছে উপজেলা প্রশাসন।

সম্প্রতি হাই কোর্ট সারাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে থাকা সড়ক ও স্থাপনার নাম অপসারণের আদেশ দেয়। পরবর্তীতে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে মাগুরার এই চারটিসহ সারাদেশে স্বাধীনতা বিরোধীদের নামে থাকা ৩২ সড়কের তালিকা প্রকাশ করা হয়।