শিক্ষার্থীদের ‘গরু’ বলা রেজিস্ট্রার বরখাস্ত, ২টি মামলা

ফেইসবুকে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ‘গরু’ বলার পর সমালোচনার মধ্যে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার খন্দকার এহসান হাবিবকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ইলিয়াস আহমেদ ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2017, 03:43 PM
Updated : 5 Feb 2017, 03:55 PM

এছাড়া আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে মন্তব্য ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করায় তথ্য প্রযুক্তি আইনে পৃথক দুটি মামলা হয়েছে তার বিরুদ্ধে।

রোববার বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা এসএম হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহিত উল আলম বলেন, শনিবার বিকালে ঢাকার শ্যামলীতে বিশ্ববিদ্যালয়ের লিয়াজোঁ অফিসে সিন্ডিকেটের ৫৫তম সভা অনুষ্ঠিত হয়েছে। দুই ঘণ্টার বৈঠকে সিন্ডিকেটের ১৪ সদস্যের মধ্যে ১৩ জন উপস্থিত ছিলেন।

“সভার সিদ্ধান্ত আনুযায়ী সহকারী রেজিস্ট্রার খন্দকার এহসান হাবিবকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত গৃহীত হয়।”

উপাচার্য জানান, এ ঘটনা তদন্তে ২ ফেব্রুয়ারি পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিতে আরও দুজন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে দক্ষ সদস্যকে যোগ করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর এহসান হাবিবের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।

এহসান হাবিব ৩১ জানুয়ারি সকাল ৮টা ২৪ মিনিটে তার ফেইসবুকে একটি স্ট্যাটাস দেন। সেখানে তিনি লেখেন, “পাবলিকের অনেক গরু প্রতিদিন আমি আমার বাড়ির মাঠে ঘাস খেতে দেখেছি।”

এরপর ৮টা ৪০ মিনিটে তিনি আরেকটি স্ট্যাটাসে লেখেন, “বিষয়টা প্রাইভেট পাবলিকের না। বিষয়টা হলো মেধার। যোগ্যতার। আপনি পাবলিকের গরু নেবেন নাকি প্রাইভেটের মেধা নেবেন।”

এই স্ট্যাটাসের পর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্যদের মধ্যে তীব্র উত্তেজনার সৃষ্টি হয়।

যদিও ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গরু’ আখ্যা দিয়ে কোনো পোস্ট দেননি বলে দাবি এই সহকারী রেজিস্ট্রারের।  

এদিকে, ২০১২ সালের অক্টোবর মাসে ফেসবুকে একটি স্ট্যাটাসে প্রধানমন্ত্রী ও রাজনীতিবিদদের ‘কটূক্তি’ করার অভিযোগে শনিবার রাতেই এহসান হাবিবের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় দুটি মামলাও করা হয় কোতোয়ালি মডেল থানায়।

পৌরসভার ২১ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দিদারুল ইসলাম বাদী হয়ে সহকারী রেজিস্ট্রার ছাড়াও রেজিস্ট্রার আমিনুল ইসলামকে আসামি করে একটি মামলা দায়ের করেন।

অপর মামলাটির বাদী জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি নুরুল বাকি খান। এই মামলায় এহসান হাবিব, রেজিস্ট্রার ছাড়াও সহকারী রেজিস্ট্রার আফরোজা সুলতানা, সহকারী রেজিস্ট্রার (শিক্ষা) আমিনুল ইসলামকে আসামি করা হয়েছে।

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ওসি মো. কামরুল ইসলাম জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে আলাদা দুটি মামলা হয়েছে। অভিযোগের বিষয়ে প্রাথমিক সত্যতা পাওয়া গেছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

অপরদিকে ২০১২ সালের ১৬ই অগাস্ট একটি স্ট্যাটাসে ১৯৭১ সালের ২৫ মার্চে পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণ এবং ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আওয়ামী লীগ নেতাদের ভূমিকা সম্পর্কে ‘আপত্তিকর’ মন্তব্য করেন।

ওই পোস্টে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা গত বুধবার ক্যাম্পাসে লাঠি মিছিল করের।

এদিকে সহকারী রেজিস্ট্রারের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রোববার সকালেও বিক্ষোভ করেছেন।