নতুন ইসির অধীনে কুমিল্লায় ভোট: সিইসি রকিব

বিদায়ের আগে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 02:15 PM
Updated : 20 Jan 2017, 02:15 PM

শুক্রবার বিকালে কুমিল্লার আঞ্চলিক সার্ভার স্টেশনের নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আগামী ৮ ফেব্রুয়ারি সিইসি রকিবের মেয়াদ শেষ হচ্ছে।

২০১২ সালের ৫ জানুয়ারি ভোটের পর ৯ ফেব্রুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের জনপ্রতিনিধিদের প্রথম সভা হয়। সে হিসাবে ৮ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন শেষ করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আদালতের জটিলতায় এতদিন তা ঝুলে ছিল।

রকিব বলেন, নারায়ণগঞ্জের সঙ্গে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন করতে চেয়েছিল কমিশন। বেশিরভাগ নির্বাচনে হাই কোর্টের অর্ডার থাকায় কমিশন নির্বাচন বন্ধ করে রেখেছে। পুনরায় আদেশ দেওয়া হলে নির্বাচনের প্রক্রিয়া শুরু করে কমিশন।

“একটি নির্বাচনের আগে ৪০ দিন সময় লাগে। তাই এ মেয়াদে কুমিল্লা সিটি নির্বাচন করা হবে না। আগামী নির্বাচন কমিশনের অধীনে শুরুতেই এই নির্বাচন অনুষ্ঠিত হবে।”

বিগত পাঁচ বছরে নির্বাচন কমিশনের কোনো ব্যর্থতা নেই বলে দাবি করে সিইসি রকিব বলেন, নির্বাচন কমিশন অনেক কাজ করেছে। অনেকগুলোতেই সফল হয়েছে। আবার অনেকগুলোতে সফলের কাছাকাছিতে গেছে।

অনেক কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে আঞ্চলিক সার্ভার স্টেশন উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আবদুল্লাহ্, কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিসার রকিব উদ্দিন মন্ডল, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল মোমেন প্রমুখ।

প্রধান নির্বাচন কমিশনার আঞ্চলিক সার্ভার স্টেশন প্রাঙ্গণে একটি বকুল ফুল গাছের চারা রোপন করেন। পরে সার্ভার স্টেশন ভবন পরিদর্শন করেন।