মাতৃভাষার বই পেল বান্দরবানের চাকমা ও মারমা শিক্ষার্থীরা

বান্দরবানে প্রথমবারের মত সরকারিভাবে দুটি ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে মাতৃভাষার বই বিতরণ করা হয়েছে।

বান্দরবান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 12:57 PM
Updated : 15 Jan 2017, 01:00 PM

রোববার শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে চাকমা ও মারমা ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের এ বই বিতরণ করা হয় বলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ কিশোর সাহা জানান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সারাদেশে স্কুলে স্কুলে ১ জানুয়ারি বই পৌঁছালেও বান্দবান সদর পৌর এলাকা সাতটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাতৃভাষার বই আসেনি।”

রোববার পর্যন্ত শুধুমাত্র চাকমা ও মারমা মাতৃভাষার বই হাতে আসায় তা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে বলে জানান আনন্দ সাহা।  

দুপুরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং সদরের সাতটি স্কুলের ৭৫৯ জন মারমা এবং পাঁচজন চাকমা শিক্ষার্থীদের হাতে বই বিতরণ তুলে দেন।

এ সময় তিনি বলেন, সরকার প্রথমবারের মতো চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাঁওতাল ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের প্রাক-প্রাথমিক পর্যায়ে তাদের মাতৃভাষার বই দিচ্ছে।এরই ধারাবাহিকতায় বান্দরবানেও তা বিতরণ করা হয়েছে।

শিগগিরই এ জেলার ত্রিপুরা শিক্ষার্থীদেরও মাতৃভাষার বই বিতরণ করা হবে বলে জানান প্রতিমন্ত্রী বীর বাহাদুর ।

জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক দীলিপ কুমার বণিক, অতিরিক্ত পুলিশ সুপার অনির্বাণ চাকমা ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আনন্দ কিশোর সাহা উপস্থিত ছিলেন।