খাগড়াছড়িতে তিন জেএমবির ১০ বছর কারাদণ্ড

অস্ত্র ও বিস্ফোরক মামলায় জেএমবির তিন সদস্যকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে খাগড়াছড়ির একটি আদালত।

খাগড়াছড়ি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2016, 12:19 PM
Updated : 17 Oct 2016, 12:20 PM

এছাড়া প্রত্যেককে দুই হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছর করে কারাভোগ করতে হবে।

সোমবার খাগড়াছড়ির বিশেষ ট্রাইবুন্যালের বিচারক জেলা ও দায়রা জজ মো. ইনামুল হক ভূঁইয়া আসামিদের উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন কুমিল্লার দেবীদ্বার উপজেলার ছুটনা গ্রামের বাসিন্দা জেএমবির চট্টগ্রাম অঞ্চলের দ্বিতীয় শীর্ষ নেতা আব্দুর রহিম ওরফে জাহিদ হোসেন, খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার শান্তিপুর গ্রামের দেলোয়ার হোসেন ও মো. ইউনুছ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বিধান কানুনগো জানান, ২০০৯ সালের ২৭ সেপ্টেম্বর রাতে মাটিরাঙ্গায় ‘জেএমবির প্রশিক্ষণ ক্যাম্প’ থেকে পাঁচজনকে আটক করে র‌্যাব।

ওই সময় সেখান থেকে গ্রেনেডের ১৪টি খোলস, ২০টি ডেটোনেটর, ৪৯টি জিহাদি বই, ২৭টি ব্যাটারি, এক প্যাকেট গান পাউডারসহ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয় বলে র‌্যাব জানিয়েছিল।

অ্যাডভোকেট বিধান জানান, পরদিন তাদের বিরুদ্ধে মাটিরাঙ্গা থানায় সন্ত্রাস দমন আইনে একটি এবং অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনে আরেকটি মামলা দায়ের করা হয়।

২০০৯ সালের ১১ ডিসেম্বর দুই মামলায় অভিযোগপত্র দেয় মাটিরাঙ্গা থানা পুলিশ। অভিযোগপত্রে সন্ত্রাস দমন আইনের মামলায় পাঁচজনকে এবং অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় তিন জনকে আসামি করা হয় বলে জানান বিধান।

সন্ত্রাস দমন আইনের মামলায় গত ২৪ সেপ্টেম্বর পাঁচ জনকে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়, যেখানে অস্ত্র ও বিস্ফোরক আইনে দণ্ডিত এই তিনজনও আছেন বলে জানান তিনি।