সুন্দরবনে আবার আগুন

সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নাম্বার কম্পার্টমেন্টের তুলাতলায় আগুন লাগার খবর পাওয়া গেছে।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2016, 11:59 AM
Updated : 27 April 2016, 02:26 PM

এনিয়ে এক মাসে ধানসাগর স্টেশন এলাকায় চারবার আগুন লাগার ঘটনা ঘটল।

চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেন বলেন, বুধবার বিকাল পৌনে ৪টার দিকে ধানসাগর স্টেশনের বনকর্মীরা স্টেশনের পাশে তুলাতলায় ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান। বিকাল থেকে সেখানে বনবিভাগ স্থানীয়দের নিয়ে ফায়ার লাইন কেটে তা নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

এছাড়া আগুন নেভাতে বাগেরহাট ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটকে ডাকা হয়েছে বলেও জানান তিনি।

তবে এই আগুন কখন কীভাবে লেগেছে তা নিশ্চিত করে বলতে না পারলেও অগ্নিকাণ্ডের জন্য আবারও স্থানীয়দের দায়ী করছে বনবিভাগ।

এর আগে গত ২৭ মার্চ, ১৩ ও ১৮ এপ্রিল ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় আগুন ধরে। আগুন লাগার জন্য বনবিভাগ স্থানীয় কয়েক দুর্বৃত্তকে দায়ী করে।

এ ঘটনায় দুটি মামলাও করে বনবিভাগ। তবে এখনও আসামিদের কাউকে ধরা যায়নি।

এদিকে বনে আবারও আগুন লাগার ঘটনা তদন্তে সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে জানান বনবিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক মো. জহির উদ্দিন আহমেদ। 

জহির উদ্দিন বলেন, “এর আগে সুন্দরবনে পরপর দুবার আগুনের ঘটনায় বনবিভাগের তদন্তে স্থানীয়দের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। যার কারণে আমরা ইতোমধ্যে তাদের নাম উল্লেখ করে মামলাও করেছি।”

ওই চক্রটি পরিকল্পিতভাবে আবারও আগুন দিয়েছে দাবি করে তিনি বলেন, “এই বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করতে সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে কমিটি করেছি। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।”