প্রবীণদের অভিজ্ঞতা নিয়ে এগোতে চান তাবিথ

ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকাকে ‘আধুনিক, বাসযোগ্য ও আদর্শ নগর’ হিসেবে গড়ে তুলতে নয়টি বিষয়ে গুরুত্ব দিয়ে ভোটারদের সামনে উন্নয়নের প্রতিশ্রুতি তুলে ধরেছেন বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2015, 09:26 AM
Updated : 16 April 2015, 07:24 PM

বৃহস্পতিবার নিজের নির্বাচনী ইশতেহার ঘোষণা করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুর বড় ছেলে তাবিথ বলেন, প্রবীণদের অভিজ্ঞতা আর তরুণদের প্রাণশক্তি নিয়ে তিনি নগরবাসীর জন্য কাজ করতে চান।

নির্বাচিত হলে সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে ‘নগর সরকার’ চালুর দাবিও আদায়ের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।  

“আদর্শ ঢাকা গড়ে তুলতে হলে প্রথম পদক্ষেপই থাকতে হবে নগর সরকার। এর আগে সাবেক মেয়রগণও এ বিষয়ে কাজ করেছেন। আমি নির্বাচিত হলে আমারও প্রায়োরিটি থাকবে সরকারের সঙ্গে মত বিনিময় করে এ দাবিটি অবশ্যই আদায় করে নেওয়া।”

উত্তর ঢাকার সড়ক উন্নয়ন, নাগরিক সেবা, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা, প্রশাসনিক উন্নয়ন, পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন, আইন-শৃংখলা, শ্রমিক কল্যাণ, শিশু ও মহিলা কল্যাণ এবং তথ্য-প্রযুক্তি উন্নয়ন ও যুব কল্যাণ-  এই নয়টি বিষয়ে নিজের নির্বাচনী প্রতিশ্রুতি তুলে ধরেন তাবিথ আউয়াল।

তাবিথ বলেন, নির্বাচিত হলে যানজটমুক্ত সড়ক; নিরাপদে পথ চলতে পর্যাপ্ত ও পরিচ্ছন্ন ফুটপাতের ব্যবস্থা; ওয়ার্ডগুলোর অভ্যন্তরীণ রাস্তাঘাটের জরুরি সংস্কার; প্রয়োজনীয় ফুট ওভারব্রিজ স্থাপন এবং পর্যায়ক্রমে এলিভেটর স্থাপন; টঙ্গী থেকে কমলাপুর পর্যন্ত কমিউটার ট্রেন সার্ভিস চালুর উদ্যোগ নেবেন তিনি।

তার অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে রয়েছে- পয়ঃনিষ্কাশন ও জলাবদ্ধতা নিরসনে ড্রেন পরিষ্কার ও আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা; বিদ্যুৎ, পানি ও গ্যাস সমস্যার ‘যৌক্তিক’ সমাধান; নাগরিক সেবা নিশ্চিতের জন্য ওয়ান স্টপ সার্ভিস চালু; প্রতিবন্ধীদের জন্য বাস, রেল, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল এবং অন্যান্য সেবা প্রতিষ্ঠানে বিশেষ সার্ভিস চালু; বহুতল পার্কিং লট নির্মাণ; রেল স্টেশন, বাস স্টপ এবং লঞ্চ ঘাটে গভীর রাতে ‘নিরাপদ’ বাস সার্ভিস চালু; ‘আধুনিক’ যাত্রী ছাউনি নির্মাণ; নৈশকালীন মার্কেট স্থাপন; দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিট স্থাপন এবং মশার উপদ্রব লাঘব।

তাবিথের ইশতেহারে বিনামূল্যে রোগ প্রতিরোধক টিকা দেওয়ার ব্যবস্থা করা; পার্কগুলোতে ওয়াকওয়ে নির্মাণ ও হেলথ চেকআপ বুথ স্থাপন; স্বাস্থ্যসম্মত কসাইখানা স্থাপন; নগরীতে সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করা; স্বল্প আয়ের মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।  

পরিবেশ রক্ষায় তার প্রতিশ্রুতির মধ্যে রয়েছে- বায়ু, শব্দ ও পরিবেশ দূষণমুক্ত নগর গড়ে তোলা; নিবিড় বনায়ন প্রকল্প গ্রহণ; জলাশয়ে পরিষ্কার পানি নিশ্চিত করা এবং ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ।

এছাড়া সব ওয়ার্ডে খেলার মাঠ, পার্ক ও পাঠাগার স্থাপন; ঢাকা উত্তরে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন; প্রাইমারি, জুনিয়র ও সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের সিটি স্কলারশিপ দেওয়া; আধুনিক স্কুল সিটি বাস সার্ভিস চালু; লেক ও জলাশয়ে নৌ-পর্যটন গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

তাবিথ বলেন, “দুঃখজনক হলেও সত্যি যে ঐতিহ্যবাহী আর ইতিহাসসমৃদ্ধ ঢাকা আজ আন্তর্জাতিক জরিপে বসবাসের অযোগ্য বলে বিবেচিত হচ্ছে। প্রবীণের অভিজ্ঞতা আর তারুণ্যের অফুরন্ত প্রাণশক্তি কাজে লাগিয়ে আমাদের পথচলা শুরু করতে চাই।”

তেজগাঁও লিংক রোডে নিজের নির্বাচনী কার্যালয়ে ইশতেহার ঘোষণার সময় তার

সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ ও দলের স্থায়ী কমিটির ব্যারিস্টার মওদুদ আহমেদ।

পরে চিকিৎসকদের সংগঠন ড্যাবের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন তাবিথ আউয়াল।