প্লিজ, খালেদাকে ফোন করুন: হাসিনাকে বি চৌধুরী

বাংলাদেশের রাজনীতিতে চলমান অস্থিরতার অবসানে সরকারকেই উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2015, 12:57 PM
Updated : 16 Feb 2015, 01:05 PM

তিনি সোমবার সাংবাদিকদের বলেন, “দেশ জ্বলছে, মানুষজন মারা যাচ্ছে, অর্থনীতি ধ্বংস হতে চলেছে। সরকার নির্বাচিত হয়েছে কি, হয়নি, তা বড় বিষয় নয়, এখন সরকারকেই দ্রুত সংলাপের উদ্যোগ নিতে হবে।

“সরকার প্রধানকে আমি বলব, প্লিজ আপনি বেগম খালেদা জিয়াকে ফোন করুন, কথা বলুন। আপনি সরকারে আছেন, দায়িত্বটা আপনারই বেশি। ঢাকায় বসেন, কক্সবাজার বসেন, আপনাকে দেশের স্বার্থে সংলাপ করতে হবে। সঙ্কটের সমাধানও করতে হবে আপনাকেই।”

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি জোটের লাগাতার অবরোধ এবং তা না মানতে সরকারের অনড় অবস্থানের মধ্যে বিকল্পধারা সভাপতি বদরুদ্দোজা চৌধুরী এই আহ্বান জানালেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগ আলোচনা না হওয়ার জন্য বিএনপিকে দায়ী করে আসছে। এক্ষেত্রে ২০১৩ সালে খালেদা জিয়াকে টেলিফোন করে শেখ হাসিনার সাড়া না পাওয়া এবং গত মাসে খালেদা জিয়ার কার্যালয়ে গিয়ে ফটক বন্ধ পাওয়াকে কারণ দেখাচ্ছেন তারা।

রাজধানীর বারিধারায় নিজের বাসায় বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথায় দুই প্রধান দলের ‘শুভবুদ্ধি’ আশা করেন বিকল্প ধারা সভাপতি।

তিনি বলেন, “দেশে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা আর চলতে দেওয়া যায় না। এর অবসান হওয়া জরুরি। অতি দ্রুত সময়ের মধ্যে বর্তমান রাজনৈতিক সমস্যার সমাধান করতে হবে।”

সংলাপের বিষয়ে আন্দোলনকারী বিএনপি জোটকেও ছাড় দেওয়ার অনুরোধ জানান তিনি।

খুনির সঙ্গে কোনো সংলাপ নয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উক্তির বিষয়ে বদরুদ্দোজা চৌধুরী বলেন, “এটা ঠিক নয়। রাজনীতিতে দরকষাকষি বলে একটি বিষয় আছে। চরম শত্রুর সঙ্গেও বঙ্গবন্ধু আলোচনায় বসেছেন, দর কষাকষি করেছেন।

ফাইল ছবি

“প্রধানমন্ত্রী, আপনি পিলখানায় বিডিআর হত্যাকাণ্ডের পর বিদ্রোহীদের সঙ্গে আলোচনা করেননি? পাবর্ত্য চট্টগ্রামে সন্ত্রাসীদের সঙ্গে আপনার সরকার আলোচনায় বসেনি? তাহলে কেন বেগম জিয়ার সঙ্গে সংলাপে বসতে পারবেন না।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের কার্যালয় ঘেরাও কর্মসূচি এবং সেখানে নৌমন্ত্রী শাজাহান খানের দেওয়া বক্তব্যের নিন্দাও জানান বদরুদ্দোজা চৌধুরী।

“শুনেছি, নৌমন্ত্রী বলেছেন, অবরোধ-হরতাল যদি বেগম খালেদা জিয়া প্রত্যাহার না করেন, তাহলে কোলে করে তাকে কাশিমপুর কারাগারে নিয়ে যাওয়া হবে। নৌমন্ত্রীর এহেন বক্তব্য হাস্যকর। এতে রাজনীতিবিদদের সম্মান নষ্ট হয়।”

খালেদার কার্যালয়ে খাবার নিতে বাধা দেওয়ার সমালোচনাও করেন তিনি।

তবে ২০ দলকে অবরোধ-হরতালের মতো সংঘাতের কর্মসূচির বিকল্প খোঁজার আহ্বানও জানান বিকল্প ধারার সভাপতি।  

“বিকল্প ধারা সহিংস রাজনীতির বিরোধী। হরতাল-অবরোধ দেশের ক্ষতি করে, দেশের মানুষের অসুবিধা হয়। আমরা এরকম কর্মসূচির বিরোধী। আমরা মনে করি, রাজনৈতিক দলগুলোকে এরকম কর্মসূচির বিকল্প কিছু চিন্তা করা উচিৎ।”