তারেকের বিরুদ্ধে হাজার কোটি টাকার মানহানি মামলা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’ বলায় একের পর এক মামলা হচ্ছে খালেদা জিয়ার ছেলে তারেক রহমানের বিরুদ্ধে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2014, 10:27 AM
Updated : 21 Dec 2014, 04:21 PM

সাপ্তাহিক ছুটি শেষে রোববার আদালত খোলার দিনে ঢাকাসহ বিভিন্ন জেলায় ডজন খানেক মানহানির মামলা হয়েছে, এর মধ্যে মুন্সীগঞ্জের একটিতে হাজার কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা ও সমর্থকদের দায়ের করা এসব মামলার কোনোটিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ হয়েছে যুক্তরাজ্যে থাকা তারেকের বিরুদ্ধে। কয়েকটিতে জারি করা হয়েছে সমন।

তারেকের শাস্তি চেয়ে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর বিক্ষোভও হয়েছে বিভিন্ন স্থানে। অন্যদিকে দলের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে গ্রেপ্তারির পরোয়ানার প্রতিবাদে বিক্ষোভ করেছে বিএনপিও।

বিজয় দিবস উপলক্ষে গত ১৫ ডিসেম্বর তারেক লন্ডনে বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্যে বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ বলেন।

জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছেলে বলেন, বঙ্গবন্ধু যদি ৭ মার্চ সেনাবাহিনীর বাঙালি অফিসারদের নিয়ে যুদ্ধ শুরু করতেন, তাহলে যে ‘সামান্য সংখ্যক’ পাকিস্তানি সৈন্য তখন ছিল, তাদের সহজেই পরাজিত করা যেত; প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি অনেক কমানো যেত।

তিনি দাবি করেন, বঙ্গবন্ধু ‘পাকবন্ধু’ ছিলেন বলেই এমনটি করেননি। আর সে কারণে তাকে ‘রাজাকার’ আখ্যায়িত করা যায়।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নায়ক বঙ্গবন্ধুকে ‘শখের বন্দি’ আখ্যায়িত করে তারেক আরও দাবি করেন, যুদ্ধ চলাকালে বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে হানাদার বাহিনীর আঁতাত ছিল।

লন্ডনে এই সভায় বক্তব্য রাখেন তারেক রহমান

ছয় বছর ধরে প্রবাসে থাকা তারেক বঙ্গবন্ধু পরিবার এবং স্বাধীনতার ঘোষণা নিয়ে এর আগেও বিতর্কিত বক্তব্য দেন, যে জন্যও তাকে বেশ কয়েকটি মানহানির মামলার বিবাদী হতে হয়।

সর্বশেষ বক্তব্যের পর ইতোমধ্যে কয়েকটি মানহানির মামলা হয়েছে তারেকের বিরুদ্ধে। রোববার তার সঙ্গে যোগ হয়েছে আরও ডজনখানেক, এর মধ্যে ঢাকায় হয়েছে দুটি।

এর মধ্যে মুন্সীগঞ্জে এক হাজার কোটি টাকার মানহানির অভিযোগ এনে মামলা করেন মুন্সীগঞ্জ শহর ছাত্রলীগের সভাপতি মো. নসিবুন ইসলাম নোবেল।

মুন্সীগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম হারুন আর রশীদ মামলাটি আমলে নিয়ে তারেকের বিরুদ্ধে সমন জারি করেন।

এই মামলায় তারেকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হলেও তা বিচারক বাদ দেন বলে মুন্সীগঞ্জের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অজয় চক্রবর্তী জানিয়েছেন। রাষ্ট্রদ্রোহের মামশার ক্ষেত্রে সরকারের অনুমোদন প্রয়োজন হয়।

সিলেট মহানগর হাকিম আদালতে মামলা করেন মহানগর ছাত্রলীগ সভাপতি রাহাত তরফদার। এ আদালতের বিচারক শাহেদুল করিম মামলাটি গ্রহণ করে সিলেট কোতোয়ালি মডেল থানা পুলিশকে ৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

বগুড়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে তারেকের বিরুদ্ধে মানহানির যে মামলাটি হয়েছে, তার বাদী জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মাশরাফি হিরো।

হকার্স লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নানের করা মামলায় তারেকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন ঢাকার মহানগর হাকিম মো. ওয়ায়েজ কুরুনী খান চৌধুরী।

তারেকের সঙ্গে লন্ডনের সভায় উপস্থিত বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দীন, রুহুল কবির রিজভী ও মাজেদুর রহমানকেও মামলায় বিবাদী করতে চেয়েছিলেন বাদী, কিন্তু হাকিম তাদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেননি।

কিশোরগঞ্জে মামলার পর তারেক রহমানের কুশপুতুল পোড়ায় ছাত্রলীগ

কিশোরগঞ্জে দুটি মামলা হয়েছে, যার একটিতে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। অন্য মামলাটিতে রাষ্ট্রেদ্রোহের অভিযোগ থাকায় সরকারের অনুমতি সাপেক্ষে অভিযোগ গ্রহণের জন্য পুলিশকে নির্দেশ দিয়েছেন বিচারক।

জেলা ছাত্রলীগের সভাপতি শফিকুল ঢালী লিমন বাদী হয়ে মামলা দুটি করেন। মামলার পর ছাত্রলীগের নেতা-কর্মীরা মিছিল করে তারেকের কুশপুতুল পোড়ায়।

সুনামগঞ্জে একটি মামলা করেন জেলা ছাত্রলীগের সভাপতি ফজলে রাব্বী স্মরণ। এই মামলার পরও আদালত প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগ।

মাগুরায় মামলা করেন জেলা ছাত্রলীগের সভাপতি শেখ মো. রেজাউল ইসলাম। বিচারক আগামী ২৫ জানুয়ারি তারেককে হাজির হতে সমন জারির নির্দেশ দেন। এই মামলায় ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

ভোলায় করা মামলায় জেলার মুখ্য বিচারিক হাকিম এম এ রব হাওলাদার গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন। ভোলা জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাকিব শিকদার মামলাটি করেন।

এই মামলার পরও ভোলা জেলা ছাত্রলীগ শহরে বিক্ষোভ মিছিল করে।

মযমনসিংহে করা একটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন হাকিম আহসান হাবীব। জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম এই মামলা করেন।

তারেকের জেলা বগুড়ায় তার বিরুদ্ধে মামলা করেন আইনজীবী জাকির হোসেন নবাব। হাকিম ফেরদৌস ওয়াহিদ মামলাটি গ্রহণ করে বগুড়া সদর থানার ওসিকে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন।

৫০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন শরীফ। হাকিম মো. আক্তারুজ্জামান আগামী ৩ ফেব্রুয়ারি তারেককে আদালতে হাজির হতে সমন জারির নির্দেশ দেন।

ঝিনাইদহে একটি মামলা করেছেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রানা হামিদ। হাকিম হেলাল উদ্দিন অভিযোগ আমলে নিয়ে সদর থানার ওসিকে তদন্ত করে প্রতিবেদন দিতে বলেছেন।

২১ অগাস্টের গ্রেনেড হামলার মামলায় তারেককে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার দাবিতে ঢাকার নবাবগঞ্জে মিছিল-সমাবেশ করেছে ছাত্রলীগ।

রাজশাহী ছাত্রলীগের বিক্ষোভ

রাজশাহীতে ছাত্রদলের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়েও মিছিল-সমাবেশ করেছে ছাত্রলীগ। মিছিল শেষে তারেকের কুশপুতুলও পোড়ানো হয় রাজশাহী নগরীতেও। অন্যদিকে রাজশাহী নগরীতে তারেকের পক্ষেও মিছিল করে ছাত্রদল।

দুই সংগঠনের মিছিল সাহেববাজার জিরোপয়েন্ট অতিক্রমের সময় উত্তেজনা সৃষ্টি হয়েছিল। তবে পুলিশ ছাত্রদলের মিছিলটি গণকপাড়ার দিকে ঘুরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

মাগুরা সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে মিছিল-সমাবেশ হয়েছে। বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ হয়েছে খাগড়াছড়িতেও।

অন্যদিকে দলের শীর্ষস্থানীয় নেতা তারেকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে শরীয়তপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দল।