জাতিসংঘের সামনে হাসিনাবিরোধী বিক্ষোভ

সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ করেছে বিএনপি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 05:29 PM
Updated : 20 Sept 2014, 05:43 PM

৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে গঠিত সরকারকে ‘অবৈধ’ আখ্যায়িত করে সরকার প্রধান হাসিনাকে যুক্তরাষ্ট্রে প্রতিহত করার ঘোষণাও দেওয়া হয় শুক্রবারের ওই বিক্ষোভ থেকে।

অন্যদিকে নিউ ইয়র্কে শেখ হাসিনাকে অভ্যর্থনার পাশাপাশি বিএনপির যে কোনো ‘অপতৎপরতা’ প্রতিহত করার সংকল্প জানিয়ে সভা করছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

জাতিসংঘ সদর দপ্তরের সামনে সমাবেশে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মজিবুর রহমান বলেন, “অগণতান্ত্রিক ও প্রহসনের নির্বাচনে নির্বাচিত প্রধানমন্ত্রীর দাবিদার শেখ হাসিনাকে জাতিসংঘে আসতে দেওয়া হবে না।

“যুক্তরাষ্ট্রের যেখানেই হাসিনা সেখানেই প্রতিরোধ গড়ে তোলা হবে। নিজের মান-সম্মান বজায় রাখতে তিনি যদি জাতিসংঘের অধিবেশন বাতিল করে ফিরে যান, তা তার জন্য মঙ্গলজনক হবে।”

যুক্তরাষ্ট্র বিএনপির নেতা আব্দুস সবুরের পরিচালনায় এই সমাবেশে বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি দেলোয়ার হোসেন,শামসুল ইসলাম মজনু ও ইলিয়াস আহমেদ মাস্টার, বিএনপি নেতা আব্বাস উদ্দিন দুলাল, সাবেক যুগ্ম সম্পাদক গিয়াস উদ্দিন,স্বেচ্ছাসেবক দলের সভাপতি মিজানুর রহমান,মিল্টন ভুঁইয়া।

নিউ ইয়র্কে বসবাসরত যুবদল কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক সম্পাদক এম এ বাতিন এবং জাসাসের আন্তর্জাতিক সম্পাদক গোলাম ফারুক শাহীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, জেএফকে বিমানবন্দরে শেখ হাসিনাকে কালো পতাকা প্রদর্শন এবং জাতিসংঘে শেখ হাসিনার ভাষণের সময় বাইরে বিক্ষোভের অনুমতি তারা নিয়েছেন।

সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্ক যাচ্ছেন শেখ হাসিনা। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত এই সফরে তাকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সংবর্ধনাও দেবে।

হাসিনাকে সংবর্ধনা দিতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র যুবলীগ, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন শুক্রবার প্রস্তুতি সভা করে।

শেখ হাসিনার পৌঁছনোর দিন জেএফকে বিমানবন্দরে হাজারো প্রবাসীর সমাগম ঘটানোর সিদ্ধান্ত হয় সমাবেশে। জাতিসংঘে ভাষণের দিন বাইরে অবস্থানের কর্মসূচিও নেওয়া হয়েছে।

শেখ হাসিনাকে ২৭ সেপ্টেম্বর নিউ ইয়র্কে সংবর্ধনা দিতে এক হাজার এক সদস্যের একটি কমিটিও ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

এসব সমাবেশে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান, যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ, নিউ ইয়র্ক আওয়ামী লীগের সভাপতি নূরনবী কমান্ডার।

যুক্তরাষ্ট্র যুবলীগের এক সংবাদ সম্মেলনে সভাপতি মিসবাহ আহমেদ এবং সাধারণ সম্পাদক ফরিদ আলম বলেছেন, অতীতের মতো এবারও বিএনপি-জামায়াতের যে কোনো অপতৎপরতা রুখে দেয়া হবে।