আন্দোলনে পাবেন কাকে: খালেদাকে সুরঞ্জিত

ঈদের পর খালেদা জিয়ার আন্দোলনের ঘোষণা দিলেও বিএনপির নেতা-কর্মীদের সেই প্রস্তুতি নেই বলে দাবি করেছেন আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 02:15 PM
Updated : 28 July 2014, 02:15 PM

তিনি বলেছেন, “আন্দোলন আঙ্কিক কিংবা গাণিতিকভাবে হয় না, একটি সাবজেক্টিভ এবং অবজেক্টিভ কন্ডিশন লাগে। দেশে এখন এই অবস্থা বিরাজ করছে না।

“খালেদা জিয়া যে আন্দোলনের কথা বলছেন, তার জন্য এই  ‍মুহূর্তে দেশের জনগণ প্রস্তুত নয়, এমনকি তার দলের নেতা-কর্মীরা পর্যন্ত প্রস্তুত নয়। তিনি কাদের নিয়ে আন্দোলন করবেন?”

সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বঙ্গবন্ধু অ্যাকাডেমির এক আলোচনা সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত একথা বলেন।

নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে ঈদের পর আন্দোলনের ঘোষণা দিয়েছেন ৫ জানুয়ারির নির্বাচন বর্জনকারী বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

ফাইল ছবি

বিএনপিকে নিয়ে সংলাপে বসতে পশ্চিমা দেশগুলোর আহ্বানের প্রতিক্রিয়ায় সুরঞ্জিত বলেন, “তারা বলছে ৫ জানুয়ারির নির্বাচন ত্রুটিযুক্ত ছিল। আমরা তো কখনো বলিনি এই নির্বাচন ত্রুটিমুক্ত ছিল। কিন্তু এই ত্রুটির জন্য দায়ী কে? দায়ী বিএনপি।

“কেউ যদি সংবিধান না মানে, নির্বাচনে না আসে, তাহলে কী করে সাংবিধানিক উপায়ে তাকে নির্বাচনে আনা যায়, সেটা কি পশ্চিমা বিশ্ব কিংবা জাতিসংঘ আমাদের বলে দেবেন? একটি গণতান্ত্রিক দেশে জোর করে কি কাউকে নির্বাচনে আনা সম্ভব?”

এই প্রবীণ রাজনীতিক বলেন, “স্বাধীনতা যুদ্ধের সময় আপনারা বিরোধিতা করেছিলেন, তাতে স্বাধীনতা আটকায়নি, গণতান্ত্রিক শাসনও আটকাবে না। তাই ত্রুটির উপদেশ আমাদের না দিয়ে বিএনপিকে দেন।”

সম্প্রতি বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার সংলাপের দাবি মেনে না নিলে তীব্র যুদ্ধের পদধ্বনি শোনা যাবে।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সুরঞ্জিত বলেন, “রিজভী আমার অনেক জুনিয়র। আমি তার বিষয়ে কিছু বলতে চাই না। শুধু বলব, কুচকাওয়াজ করে যে আন্দোলন হয় তা অগণতান্ত্রিক, জঙ্গিবাদী আন্দোলন। গণতান্ত্রিক আন্দোলন কুচকাওয়াজ করে হয় না। আর যাদের নিয়ে কুচকাওয়াজ করবেন, সেই জামায়াতের ঘরের খবর নিন। তারা কি আপনাদের কথায় কুচকাওয়াজ করবেন?”