ধর্মভিত্তিক দলের নিবন্ধন বাতিল চায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন

ধর্মভিত্তিক দলের নিবন্ধন বাতিলের পাশাপাশি ভবিষ্যতেও এমন দলকে নিবন্ধন না দেওয়ার সুপারিশ করেছে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 12:23 PM
Updated : 17 Sept 2017, 12:23 PM

দলটি জাতীয় নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিপক্ষেও মত দিয়েছে।

রোববার নির্বাচন কমিশনের সংলাপে দলটির ভারপ্রাপ্ত সভাপতি জাহানারা বেগম আলোর নেতৃত্বে ৫ সদস্যের প্রতিনিধিদল অংশ নিয়ে ১০ দফা দাবি তুলে ধরে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।

মতবিনিময়ের পর জাহানারা বেগম আলো সাংবাদিকদের বলেন, “আগামী জাতীয় নির্বাচনে সেনা চাইনা। নির্বাচনে সেনাবাহিনীর দাবি অযৌক্তিক। বিশেষ প্রয়োজনে পরিস্থিতি অনুযায়ী বিজিপিসহ অন্যান্য বাহিনী নিয়োগ করেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায়।”

তিনি জানান, ধর্মের নামে বা ধর্মীয় নামে রাজনীতি করে, এমন দলকে ভোটে অংশগ্রহণের সুযোগ না দেওয়া; এমন দলের নিবন্ধন বাতিল এবং ভবিষ্যতেও নিবন্ধন না দেওয়ারও প্রস্তাব করা হয়েছে।

দলটির অন্য দাবিগুলো হলো- দলীয় প্রচারে ধর্মকে ব্যবহার না করা, ধর্মের নামে রাজনীতি করে এমন দলকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়া, সকল দলের সমান সুযোগ, ভোটার সংখ্যা অনুপাত এবং প্রশাসনিক এলাকা বিবেচনায় সংসদীয় এলাকা, নিবন্ধিত দল মুক্তিযুদ্ধের স্বপক্ষে হলে ও দেশদ্রোহী কজ না করলে সে দল নির্বাচনে কখনো অংশ না নিলেও তার নিবন্ধন বাতিল না করা, আনলাইনে মনোনয়ন জমার সুযোগ।

বিকালে বাংলাদেশ জাতীয় পার্টির সঙ্গেও সংলাপ করে ইসি। এ নিয়ে ১২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হল। অক্টোবরের মধ্যে সবার সঙ্গে আলোচনা শেষ করার কথা রয়েছে।