সংসদীয় ব্যবস্থাকে খাটো না করার আহ্বান জাসদের

সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে সংসদীয় ব্যবস্থাকে খাটো না করতে প্রধান বিচারপতিকে আহ্বান জানিয়েছে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান নেতৃত্বাধীন জাসদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2017, 04:19 PM
Updated : 14 August 2017, 04:19 PM

সোমবার এক বিবৃতিতে এই আহ্বান জানান ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলটির সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান।

বিবৃতিতে বলা হয়, “মাননীয় প্রধান বিচারপতি তথা সুপ্রিম কোর্ট বিচার বিভাগের স্বাধীনতা সমুন্নত রাখার যে অভিপ্রায় ব্যক্ত করেছেন, তাকে আমরা সম্মান জানাই।

“সংসদ সম্পর্কে তার কতিপয় পর্যবেক্ষণ বিষয়ে আমাদের মত হচ্ছে, কোনো একটি বা দুটি সংসদের ব্যতিক্রমী অবস্থানকে উদাহারণ হিসেবে তুলে ধরে সংসদীয় ব্যবস্থাকে খাটো করা প্রকারান্তরে গণতন্ত্র ও বিচার ব্যবস্থাকেই খাটো করে।”

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা ‘অবৈধ’ ঘোষণার রায় গত ১ অগাস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি এস কে সিনহা দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে সমালোচনা করেন।

ওই রায় প্রকাশের পর থেকেই বাদ-প্রতিবাদ চলছে। রায়ে সংক্ষুব্ধ হয়ে সরকারি দল আওয়ামী লীগ প্রধান বিচারপতি কড়া সমালোচনা করে আসছে।

তবে তাদের জোট শরিক দলের প্রতিক্রিয়া এক্ষেত্রে বেশ সাবধানী।

শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হকের বিবৃতিতে বলা হয়, “মাননীয় প্রধান বিচারপতি তথা সুপ্রিম কোর্ট নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে পৃথক ও স্বাধীন করার বিষয়ে মাসদার হোসেন মামলার রায়ের পূর্ণ বাস্তবায়নসহ অন্য যে সব পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তার কথা বলেছেন, আমরা তার সাথে সম্পূর্ণ একমত। অন্যান্য বিষয়গুলো পারস্পরিক আলোচনা ও সমঝোতার পরিবেশে সংবিধানের আলোকে ন্যায়নীতি অনুসরণ করে সমাধান সম্ভব বলে আমরা মনে করি।”