নির্বাচনী সংলাপ না হলে আন্দোলনের বিকল্প থাকবে না: দুদু

একাদশ নির্বাচন ‘অংশগ্রহণমূলক’ করতে সংলাপ না হলে আন্দোলনের কোনো বিকল্প থাকবে না বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যার শামসুজ্জামান দুদু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 08:22 AM
Updated : 25 July 2017, 11:38 AM

মঙ্গলবার দুপুরে রাজধানীতে এক মানববন্ধনে অংশ নিয়ে তিনি বলেন, “সংকট সমাধানে আমরা আন্দোলন চাই না, আমরা আলোচনা চাই। আমাদের প্রথম পছন্দ আলোচনা, দ্বিতীয় পছন্দ আন্দোলন বা সংগ্রাম যাই বলেন সেটি।

“আমরা বলে দিতে চাই, বর্তমান সরকার যদি আলোচনা না করে বিরোধী দলের ওপরে নির্যাতন-হত্যা-গুম অব্যাহত রাখে তাহলে বিরোধী দল হিসেবে আমাদের আন্দোলনের পথই বেছে নিতে হবে, এর কোনো বিকল্প থাকবে না।”

সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে ‘অপপ্রচারের’ প্রতিবাদে এই মানববন্ধন আয়োজন করে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন।

চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করা দলের চেয়ারপারসন সম্পর্কে ক্ষমতাসীনদের বক্তব্যের সমালোচনা করে শামসুজ্জামান দুদু বলেন, “চিকিৎসার উদ্দেশ্যে লন্ডন গেছেন দেশনেত্রী। তাকে নিয়ে নানা ধরনের কথা বলা হচ্ছে, নানা অপপ্রচার চালানো হচ্ছে।

“আমরা বলতে চাই, লন্ডনে দেশনেত্রীর সফর হচ্ছে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যে, লন্ডন সফর হচ্ছে স্বৈরাচার পতনের জন্যে, ফ্যাসিবাদ পতনের জন্য। লন্ডনে বেগম খালেদা জিয়া চিকিৎসার সময়গুলো তিনি ব্যবহার করতেছেন। এটা নিয়ে অপপ্রচার করার কিছু নাই।”

বাংলাদেশকে গণতন্ত্রের দেশ হিসেবে অভিহিত করে বিএনপি নেতা দুদু বলেন, “এই দেশ ব্যক্তি ও সংবাদপত্রের স্বাধীনতার দেশ, এই দেশ একাত্তরের মুক্তিযুদ্ধে যারা স্বাধীনতার জন্যে লড়াই করেছিলেন তাদের দেশ। এই দেশে ফ্যাসিবাদ ও গণতন্ত্র বিরোধী কোনো শক্তি কোনোকালে থাকতে পারে নাই, আগামী দিনেও থাকতে পারবে এটা কেউ বিশ্বাস করে না।

“আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে গণতন্ত্রের স্বার্থে, আগামী দিনের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষা করার জন্যে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। আজকে স্পষ্টভাষায় বলতে চাই, এ্ই সরকার বেশি দিন ক্ষমতায় নেই, এই অপশক্তির পতন হবে একটি গ্রহনযোগ্য, সকলের অংশগ্রহণমূলক প্রত্যক্ষ ও পরোক্ষ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটি নির্বাচনের মধ্য দিয়ে।”

জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের সভাপতি আমির হোসেন বাদশার সভাপতিত্বে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।