স্মৃতিসৌধে খালেদা জিয়ার শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 05:32 AM
Updated : 26 March 2017, 12:43 PM

রোববার সকালে স্মৃতিসৌধে আসার পর সাড়ে ৯টায় তিনি স্মৃতিসৌধের শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন। মুক্তিযুদ্ধের শহীদদের স্মবরণে কিছু সময় তিনি নীবরে দাঁড়িয়ে থাকেন।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, আবদুল মান্নান, মোহাম্মদ শাহজাহান, এজেডএম জাহিদ হোসেন, রুহুল আল চৌধুরী, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেলসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা এ সময় চেয়ারপারসনের সঙ্গে ছিলেন।

শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, “যে জন্য আমরা রক্ত দিয়ে দেশ স্বাধীন করেছিলাম, মানুষের সেই স্বাধীনতা আজ নেই, মানুষের ভোটের অধিকার নেই। যে স্বপ্ন নিয়ে আমরা দেশ স্বাধীন করেছি, সেই স্বপ্ন নিয়ে খালেদা জিয়ারর নেতৃত্বে গণতন্ত্র রক্ষা করব।”

সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “মানুষের জীবন আজ দুর্বিষহ। সাধারণ মানুষের কথা বলা, গণতন্ত্র যেভাবে পাকিস্তানিরা কেড়ে নিয়েছিল, সেভাবে বর্তমান আওয়ামী লীগ সরকারও কেড়ে নিয়েছে”

এই বিএনপি নেতা বলেন, “মানুষের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র রক্ষায় যে অন্তর্নিহিত শক্তি নিয়ে আমরা যুদ্ধ করেছিলাম, সেভাবে দেশের সার্বভৌমত্ব সুরক্ষা ও গণতন্ত্র রক্ষার সংগ্রামকে সেই অন্তর্নিহিত শক্তি দিয়েই এগিয়ে নিয়ে যাব।”

পরে বেলা পৌনে ১১টার দিকে নেতাকর্মীদের নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে ফুল দেন খালেদা জিয়া। কবরপ্রাঙ্গণে জাতীয়তাবাদী উলামা দলের উদ্যোগে মোনাজাতেও অংশ নেন তিনি।

যু্ব দল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, মৎস্যজীবী দল, ছাত্রদল, জাসাসসহ বিভিন্ন অঙ্গসংগঠনের পক্ষ থেকেও জিয়ার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

স্বাধীনতা দিবস উপলক্ষে সকালে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এবং গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ঘোষিত কর্মসূচি অনুযায়ী, রোববার রাজধানীসহ সারাদেশে স্বাধীনতা শোভাযাত্রা করবে বিএনপি। ঢাকায় নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হবে বেলা ২টায়। বিজয়নগর হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে তা শেষে হওয়ার কথা।

স্বাধীনতা দিবস উপলক্ষে বিএনপি, মহানগর বিএনপি, যুব দল, স্বেচ্ছাসেবক দল, ছাত্র দলসহ অঙ্গসংগঠনের পক্ষ থেকে জিয়াউর রহমানের ছবি সম্বলিত পোস্টার বের করা হয়েছে। রাতে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে করা হয়েছে আলোকসজ্জার ব্যবস্থা।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বিবৃতি দিয়েছেন।