আওয়ামী লীগের সম্মেলনে আমন্ত্রণ পাচ্ছেন পাকিস্তানের নেতারাও

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে যে সব দেশের রাজনৈতিক দলগুলোর নেতারা আমন্ত্রণ পাচ্ছে, তার মধ‌্যে পাকিস্তানও রয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 01:04 PM
Updated : 29 Sept 2016, 10:53 AM

আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সম্মেলনের প্রস্তুতিতে ব‌্যস্ত এক কেন্দ্রীয় নেতা সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি), মুসলিম লীগ (নওয়াজ)সহ কয়েকটি দলকে আমন্ত্রণ জানানো হচ্ছে।”

একাত্তরে যুদ্ধাপরাধের বিচারে বিরোধিতা করে ইসলামাবাদের প্রতিক্রিয়া এবং তা নিয়ে কূটনৈতিক টানাপড়েনের মধ‌্যে পাকিস্তানের কোনো রাজনৈতিক দলকে আমন্ত্রণ না জানানোর কথা বলা হয়েছিল।

গত মাসে সম্মেলন প্রস্তুতি পরিষদের অভ্যর্থনা উপ কমিটির এক বৈঠকের পর দলের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেছিলেন, “পাকিস্তান ছাড়া বাকি সব দেশের রাজনৈতিক দলের নেতাদের আমরা আমন্ত্রণ জানাব।”    

তবে গত সপ্তাহে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “বাংলাদেশের স্বাধীনতার সময় পাকিস্তানের সব লোক আমাদের বিরোধিতা করে নাই। তাই কিছু কিছু প্রগতিশীল দলের নেতাদের আমন্ত্রণের বিষয়ে চিন্তা-ভাবনা চলছে।”

আওয়ামী লীগ ক্ষমতায় যাওয়ার পর বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভূমিকা রাখা যেসব বিদেশি বন্ধুদের সম্মাননা দিয়েছে, তার মধ‌্যে বেশ কয়েকজন পাকিস্তানি রয়েছেন।

এই পাকিস্তানিরা একাত্তরে নিপীড়িত বাংলাদেশিদের পক্ষে দাঁড়িয়ে স্বদেশে কারাভোগসহ নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছিলেন।   

পাকিস্তানের রাজনৈতিক নেতাদের আমন্ত্রণের বিষয়ে সোমবার দীপু মনির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়টি নিয়ে আমি সামনাসামনি কথা বলব। ফোনে বলা যাবে না।”

যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, “এ ব্যাপারে কথা বলবেন সম্মেলন প্রস্তুতি ও অভ্যর্থনা উপ কমিটির দায়িত্বপ্রাপ্তরা।”

অভ্যর্থনা উপ কমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাকের সঙ্গে সোমবার বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

আগামী ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠেয় ২০তম সম্মেলনে প্রায় ৭০টি দেশের রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানানো হবে বলে গত মাসে অভ‌্যর্থনা উপ কমিটির বৈঠক শেষে ক্ষমতাসীন দলটির সভাপতিমণ্ডলীর সদস‌্য মো. নাসিম জানিয়েছিলেন।